ঢাকা, বুধবার   ০৩ জুলাই ২০২৪

টি-টোয়েন্টিতেও রেকর্ড গড়লেন বিজয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৬, ৩ জুলাই ২০২২

সাকিব আল হাসান ও এনামুল হক বিজয়

সাকিব আল হাসান ও এনামুল হক বিজয়

২০১৫ সালের নভেম্বরের পর শনিবার রাতে বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি খেলতে নেমেই রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন ব্যাটার এনামুল হক বিজয়। প্রায় সাড়ে সাত বছর পর দেশের হয়ে টি-টোয়েন্টি খেলতে নামেন বিজয়।

এই ওপেনার জাতীয় দলের বাইরে থাকা অবস্থায় টি-টোয়েন্টিতে ৭৯টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। সর্বশেষ ম্যাচ খেলার পর বিরতি দিয়ে ফেরা দেশের আর কোনো ক্রিকেটারের এমন নজির নেই। ৭৯ ম্যাচ বিরতির পর খেলতে নামায় রেকর্ড বইয়ে নাম উঠলো বিজয়ের।

বিজয়ের আগে এই রেকর্ডটি ছিল আবুল হাসান রাজুর। ২০১২ সালে অভিষেকের পর চারটি টি-টোয়েন্টি খেলে দল থেকে বাদ পড়েন তিনি। এরপর ২০১৮ সালে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি খেলার সুযোগ পান আবুল। তার এই বিরতিকালে বাংলাদেশ খেলে ফেলে ৫০টি টি-টোয়েন্টি ম্যাচ।

বিজয়-আবুলের পর এই তালিকায় থাকা শফিউল ইসলাম ৩৭টি, নুরুল হাসান সোহান ৩৪টি ও ইমরুল কায়েস ২৭টি ম্যাচে বিরতি দিয়ে জাতীয় দলে ফিরেছিলেন।

এই তালিকায় বিশ্ব রেকর্ডটি অবশ্য ওয়েস্ট ইন্ডিজের ডেভন থমাসের দখলে। ২০০৯ সালে অভিষেকের পর ২০১৩ সালে ক্যারিয়ারের তৃতীয় ম্যাচ খেলেন থমাস। এরপর ১০২টি ম্যাচে জাতীয় দলের বাইরে ছিলেন তিনি। ২০২১ সালে এসে দীর্ঘ বিরতির পর ক্যারিয়ারের চতুর্থ টি-টোয়েন্টি খেলেন এই কিপার ব্যাটার। আর শনিবার রাতে বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ারের পঞ্চম ম্যাচ খেলতে নামেন থমাস।

এর আগে চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরে ৭ বছর ৯ মাস পর টেস্ট খেলার সুযোগ পেয়েও রেকর্ড বইয়ে নাম তোলেন বিজয়। বাংলাদেশের হয়ে সবচেয়ে দীর্ঘ বিরতির পর টেস্ট খেলার রেকর্ড গড়েন তিনি। 

২০১৪ সালের সেপ্টেম্বরে টেস্ট খেলার পর গত ২৪ জুন আবারও টেস্ট খেলার সুযোগ পান বিজয়। ৭ বছর ৯ মাস ১১ দিন পর টেস্ট খেলতে নামেন তিনি। 

বাংলাদেশের হয়ে এর আগের রেকর্ডটি ছিল পেসার নাজমুল হোসাইনের। ২০০৪ সালের ১৭ ডিসেম্বর অভিষেক টেস্ট খেলার ৭ বছর পর অর্থাৎ ২০১১ সালে নিজের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছিলেন পেসার নাজমুল।

এদিকে, দীর্ঘ বিরতির পর টেস্টে খেলতে নেমে দুই ইনিংসে মাত্র ২৩ ও ৪ রান করেন বিজয়। আর শনিবার টি-টোয়েন্টিতে নেমে ১০ বলে তিন চারের মারে ১৬ রান করেন এই মারকুটে ওপেনার। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি