ঢাকা, শুক্রবার   ০৫ জুলাই ২০২৪

বাংলাদেশের বিশ্বকাপ খেলা নিশ্চিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৮, ২ জুলাই ২০১৭ | আপডেট: ১০:৪৯, ৩ জুলাই ২০১৭

গত দুই বছর ধরে হিসাব –নিকাশ চলছে বাংলাদেশ ২০১৯ সালের বিশ্বকাপে খেলবে কি না। তবে সব জল্পনা কল্পনা উড়িয়ে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি  নাজমুল হাসান। তার দাবি, ৩০ সেপ্টেম্বরের আগে র‌্যাংকিংয়ের শীর্ষ আট নম্বরের থাকবে বাংলাদেশ। অর্থাৎ আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপ খেলতে বাংলাদেশকে বাছাইপর্ব খেলতে হবে না।

চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডকে হারিয়ে র‍্যাঙ্কিংয়ে ছয়ে চলে আসে বাংলাদেশ। তখনই বাংলাদেশের বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে গিয়েছিল। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গেও পয়েন্ট ব্যবধান বাড়িয়ে ১৪ করে ফেলেন মাশরাফিরা। এরপরও যদি কোনো সন্দেহ থাকে, সেটা দূর করে দিয়েছে আফগানিস্তান। দ্বিপক্ষীয় সিরিজে প্রথম ম্যাচে হারিয়ে দেয় তারা। ফলে সরাসরি বিশ্বকাপে যাওয়ার উইন্ডিজ-স্বপ্ন বড় এক ধাক্কা খায়। এরপর ভারতের কাছে দুই ওয়ানডেতে উইন্ডিজের হার আর জিম্বাবুয়ের কাছে শ্রীলঙ্কার হার বাংলাদেশকে নিয়ে গেছে একদম নিরাপদ অবস্থানে।

বিসিবি সভাপতি আজ রোববার এক সংবাদ সম্মেলনে এ বিষয়টি নিশ্চিত করেছেন। বলেছেন, ‘আগেও বলা হয়েছে, বাংলাদেশকে বাছাইপর্ব খেলতে হবে না। এখন পর্যন্ত যে হিসাব, কারও মনে হচ্ছে না বাংলাদেশকে সেটা খেলতে হবে। সেদিক থেকে বলতে পারি বাংলাদেশ এবার সরাসরি খেলবে। এ ব্যাপারে আইসিসি যেভাবে পরিকল্পনা সাজাচ্ছে, আমরাও তাই করছি। কারণ, পয়েন্টের ব্যবধান এত বেশি যে অন্য কিছু হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না।’

২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর ইংল্যান্ড ও র‍্যাঙ্কিংয়ের বাকি শীর্ষ সাত দল বিশ্বকাপে নিশ্চিতভাবে খেলবে। বাকি দুটি দলকে বিশ্বকাপ নিশ্চিত করতে হলে পেরোতে হলে বাছাইপর্ব। এ সময়ে বাংলাদেশের কোনো ম্যাচ না থাকলেও শ্রীলঙ্কা খেলছে জিম্বাবুয়ের বিপক্ষে। ওয়েস্ট ইন্ডিজও ভারতের পর খেলবে ইংল্যান্ডের বিপক্ষে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে, দুই দল সব ম্যাচ জিতলেও বাংলাদেশকে আটের বাইরে পাঠাতে পারবে না। ফলে বাছাইপর্ব নিয়ে ভাবনাচিন্তা এখন শ্রীলঙ্কা কিংবা ওয়েস্ট ইন্ডিজের। 

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি