ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

ভারতের চেয়ে পাকিস্তানই এগিয়ে: সরফরাজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৫, ১৯ আগস্ট ২০২২

সরফরাজ আহমেদ

সরফরাজ আহমেদ

আসন্ন এশিয়া কাপের মূল পর্বের প্রথম রাউন্ডে সবচেয়ে আকর্ষণীয় ও হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। ২৮ আগস্ট দুবাইয়ে আসরের দ্বিতীয় ম্যাচেই মুখোমুখি হতে যাওয়া এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ নিয়ে আলোচনা-ভবিষ্যদ্বাণী এখন তুঙ্গে। 

এবার সেই দলে যোগ দিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদ। সাবেক এই অধিনায়কের মতে, সংযুক্ত আরব আমিরাতের কন্ডিশন ও মাঠ সর্ম্পকে ভালো ধারণা থাকায় ভারতের বিপক্ষে পাকিস্তানই এগিয়ে থাকবে।

এ বছর এশিয়া কাপ হবার কথা ছিল শ্রীলঙ্কার মাটিতে। কিন্তু দেশটিতে রাজনৈতিক অস্থিরতার কারণে ঘরের মাঠে এশিয়া কাপ আয়োজনের সাহস পায়নি লঙ্কানরা। তাই এশিয়া কাপের ১৫তম আসর হতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে। তবে শ্রীলঙ্কা থাকছে এশিয়া কাপের আয়োজক।

যাইহোক, সংযুক্ত আরব আমিরাতের কন্ডিশন ও উইকেট সর্ম্পকে পাকিস্তানের অভিজ্ঞতা আসলেই অনেক বেশি। মরুর দেশে তিন ফরম্যাটের ম্যাচ ছাড়াও পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ম্যাচ খেলার অভিজ্ঞতাও অনেক বেশি পাকিস্তানের। তাই সেখানকার কন্ডিশন ও উইকেট সর্ম্পকে যথেষ্ট ধারণা থাকায়, ভারতের বিপক্ষে ম্যাচে পাকিস্তানই এগিয়ে থাকবে- এটা বলাই যায়।

২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী পাকিস্তান দলের অধিনায়ক সরফরাজ বলেন, ‘যে কোনো প্রতিযোগিতার প্রথম ম্যাচটিই টুর্নামেন্টের গতিপথ ঠিক করে দেয়। আমাদের প্রথম ম্যাচ ভারতের বিপক্ষে। এই ম্যাচে আমাদের মনোবল অনেক উঁচুতে থাকবে। কারণ সর্বশেষ মুখোমুখিতে আমরা ভারতকে হারিয়েছিলাম এই ভেন্যুতেই।’

সংযুক্ত আরব আমিরাতে গত অক্টোবরে হয়ে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে ভারতকে ১০ উইকেটে হারিয়েছিল পাকিস্তান। সেবারই বিশ্বকাপের কোনো আসরে প্রথমবারের ভারতকে হারানোর নজির গড়েছিল বাবর আজমের দল।

এছাড়াও অভিজ্ঞতার কারণে পাকিস্তান এগিয়ে থাকবে বলে জানান সরফরাজ। সাবেক এই অধিনায়ক বলেন, ‘পাকিস্তান দল এই কন্ডিশন ও মাঠগুলো সম্পর্কে ভালো জানে। এখানে আমরা পিএসএলের অনেক ম্যাচ খেলেছি, আমাদের হোম সিরিজের অনেক ম্যাচ খেলেছি এখানে। ভারতও এখানে আইপিএল খেলেছে, কিন্তু এই কন্ডিশনে আমাদের মতো এতটা অভিজ্ঞতা তাদের নেই।’

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারানোর ম্যাচে বল হাতে বড় ভূমিকা রেখেছিলেন পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি। এশিয়া কাপের ম্যাচেও আফ্রিদিকে দলের প্রয়োজন হবে বলে জানান সরফরাজ। যদিও ইনজুরির কারণে চলমান নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলছেন না দীর্ঘদেহী এই বাঁহাতি পেসার।  

সরফরাজ বলেন, ‘আফ্রিদিকে ফিট পাওয়া পাকিস্তানের জন্য গুরুত্বপূর্ণ। তার বড় ভূমিকা থাকবে। ভারতীয়রা যদিও এখন খুব ভালো ক্রিকেট খেলছে। তবে আমরাও ভালো খেলছি, বিশেষ করে সংক্ষিপ্ত সংস্করণে।’

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি