ঢাকা, বুধবার   ০৩ জুলাই ২০২৪

এশিয়া কাপ:

ফাইনালের ‘টস ফ্যাক্টর’, তটস্থ উভয় দল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১১, ১১ সেপ্টেম্বর ২০২২

টসের মুহূর্ত

টসের মুহূর্ত

দেখতে দেখতে পর্দা নামার ঠিক আগ মুহূর্তে চলে এসেছে এশিয়া কাপের ১৫তম আসর। দুর্দান্ত সব লড়াই শেষে আজকের ফাইনাল দিয়েই পর্দা নামবে মহাদেশীয় এই টুর্নামেন্টের। 

তার আগে, কোটি টাকার প্রশ্ন! এশিয়ার শ্রেষ্ঠত্বের এই মুকুট উঠবে কার মাথায়? পাঁচবারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার মাথায়, নাকি তৃতীয়বার ট্রফি জয়ের আনন্দে মাতবে পাকিস্তান? 

এ নিয়ে ক্রিকেটপ্রেমীদের মাঝে জল্পনা-কল্পনার অন্ত নেই যেন। তবে সব কিছু ছাপিয়ে ফাইনাল ম্যাচের আগে আলোচনায় ‘টস ফ্যাক্টর’! যা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। 

এবারের আসরের দিকে তাকালেই সেটা স্পষ্ট হয়ে যায়। কারণ আসরজুড়েই পরে ব্যাট করা দলই যে বেশি ম্যাচ জিতেছে। দুবাই স্টেডিয়ামে রোববার অনুষ্ঠিত পাকিস্তান-শ্রীলঙ্কা ফাইনালেও যে ম্যাচের গতিপথ গড়ে দিতে পারে ওই ‘টসভাগ্য’।

টুর্নামেন্টে দুটি দলই পাঁচটি করে ম্যাচ খেলেছে। এর মধ্যে শ্রীলঙ্কা চারটি, পাকিস্তান তিনটি ম্যাচ জিতেছে। তবে পাঁচ ম্যাচের চারটিতেই টসভাগ্য পক্ষে ছিল শ্রীলঙ্কার।

তাই মাঠে নামার আগে অন্যান্য অনুশীলনের সঙ্গে একটু টস অনুশীলনও করে নিতেই পারেন বাবর আজম ও দাসুন শানাকা। 

এই টস নিয়ে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম বলেছেন, ‘টস অবশ্যই বড় ভূমিকা রাখছে। পরে ব্যাট করা দলগুলোই বেশি জয় পেয়েছে। যারা পরে ব্যাট করবে তারা অবশ্যই বেশি সুবিধা পাবে।’

সতর্ক শ্রীলঙ্কার অধিনায়ক শানাকাও। তার কথায়, ‘এই টুর্নামেন্টে টসের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। আমরা যদি টস হেরে যাই এবং আগে ব্যাট করতে হয়, সেক্ষেত্রে চেষ্টা করব পাওয়ার প্লে কাজে লাগাতে। এ সময় পর্যাপ্ত রান স্কোরবোর্ডে তুলতে হবে।’

এদিকে, পরিসংখ্যান বলছে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুই দল এ পর্যন্ত ২২টি ম্যাচ খেলেছে। যার মধ্যে ১৩ ম্যাচ জিতেছে পাকিস্তান, শ্রীলঙ্কা ৯টি। 

তবে এশিয়া কাপে এই ফরম্যাটে দুই দলের সাক্ষাত হয়েছে দুই বার, সেখানে স্কোরলাইন ১-১। 

এছাড়া টুর্নামেন্টে ওয়ানডে, টি-টোয়েন্টি মিলে মোট ১৬টি ম্যাচ খেলেছে দুই দল, যেখানে এগিয়ে শ্রীলঙ্কা। পাকিস্তানের ৫ জয়ের বিপরীতে লঙ্কানরা জিতেছে ১১ বার।

এশিয়া কাপের ফাইনালে আগেও দুই দলের দেখা হয়েছে তিনবার। সেখানে শ্রীলঙ্কা দুইবার ও পাকিস্তান একবার জিতেছে। পরিসংখ্যানে তাই লঙ্কানরাই এগিয়ে।

তাছাড়া টুর্নামেন্টের ফাইনাল বিবেচনায়ও অভিজ্ঞ শ্রীলঙ্কা। কারণ সর্বোচ্চ ১১ বার ফাইনাল খেলেছে তারা। আর পাকিস্তান ফাইনালে উঠেছে মাত্র ৪ বার!

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি