ঢাকা, সোমবার   ১৪ অক্টোবর ২০২৪

এবার উইন্ডিজকে উড়িয়ে উৎসবে মাতল স্কটল্যান্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২২, ১৭ অক্টোবর ২০২২ | আপডেট: ১৪:৩১, ১৭ অক্টোবর ২০২২

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত এবারের টি-টোয়েন্টির বিশ্বমঞ্চে যেন জায়ান্ট বধে মেতে উঠেছে সবাই। রোববার প্রথম দিনের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ধরাশায়ী করে উৎসবে মাতে নামিবিয়া। আর আজ দিনের প্রথম ম্যাচেও ঘটল একই ঘটনা। দুইবারের চ্যাম্পিয়ন শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে ৪২ রানে হারিয়ে জায়ান্ট বধের স্বাদ নেয় সহযোগী দেশ স্কটল্যাড।

ম্যাচের মাঝপথে হানা দিয়েছিল বৃষ্টি। তার আগে শুরুটা বেশ দুর্দান্তই করেছিল স্কটল্যান্ড। পাওয়ার প্লেতে ফিফটিও পার করে ফেলেছিলেন দুই ওপেনার। কিন্তু বৃষ্টির পর ফিরে কিছুটা ব্যাকফুটে চলে যায় তারা। তারপরও জর্জ মুন্সের অপরাজিত ফিফটিতে চড়ে উইন্ডিজের বিপক্ষে চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করায় স্কটল্যান্ড।

সোমবার (১৭ অক্টোবর) হোবার্টে অনুষ্ঠিত এ ম্যাচে ৫৩ বলে ৬৬ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন ওপেনার জর্জ মুন্সে। যাতে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬০ রান করে স্কটিশরা। 

জবাব দিতে নেমে পাওয়ার প্লে-তে ২ উইকেটে ৫৩ রান তুলতে পারলেও সেই ধারা বজায় রাখতে পারেনি ক্যারিবীয় ব্যাটাররা। আরও ৪৯ রান যোগ করতেই হারিয়ে বসে ৭টি উইকেট।

ব্যাটারদের যাওা-আসার মিছিলে একমাত্র ব্যতিক্রম ছিলেন জেসন হোল্ডার। ৩৩ বলে ৩৮ রান করে লড়াই চালান তিনি। তবে তা জয়ের জন্য যথেষ্ঠ ছিল না, পরাজয়ের ব্যবধানই কমিয়েছে কেবল। 

৯ বল বাকি থাকতেই ১১৮ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ, হেরে যায় ৪২ রানের ব্যবধানে। হোল্ডার ছাড়া দলটির পক্ষে কাইল মায়ার্স ২০, ব্রান্ডন কিং ১৭, এভিন লুইস ১৪ রান করেন। ব্যর্থ অধিনায়ক নিকোলাস পুরান আউট হয়েছেন ২ রান করে।

স্কোটিশ বোলারদের মধ্যে মাত্র ১২ রানে ৩টি উইকেট নিয়ে সবচেয়ে সফল ছিলেন বাঁহাতি স্পিনার মার্ক ওয়াট। এছাড়া ব্রাড হুইল, মাইকেল লিস্ক ২টি করে উইকেট লাভ করেন। তবে ম্যাচ সেরা হন অপরাজিত ফিফটি করা জর্জ মুন্সে।

এর আগে টস জিতে স্কটল্যান্ডকে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক নিকোলাস পুরান। ব্যাটিংয়ে নেমে স্কটল্যান্ডের দুই ওপেনার জর্জ মুন্সে ও মাইকেল জোন্স দুর্দান্ত সূচনা এনে দেন। এই দুই ব্যাটার পাওয়ার প্লেতে তোলেন ৫৫ রান।

এর পরের ওভারে মাইকেল জোন্সকে বোল্ড করে সাজঘরে ফেরান ক্যারিবীয় পেসার জেসন হোল্ডার। বিদায়ের আগে জোন্স ১৭ বলে তিন বাউন্ডারিতে ২০ রান করেন। এরপর হোল্ডারের পরের ওভারে ফেরেন ম্যাথিউ ক্রসও (৩)।

অধিনায়ক রিচি বেরিংটন হাত খুলে খেলার চেষ্টা করেন। কিন্তু তিনিও ১৪ বলে ১ ছক্কায় ১৬ রান করে আউট হয়ে যান। ম্যাকলিওড ১৪ বলে ২৩, লিসাক ৪ ও ক্রিস গ্রিভসের ১১ বলে অপরাজিত ১৬ রানের সঙ্গে জর্জ মুন্সের ক্যারিয়ারের অষ্টম ফিফটিতে নির্ধারিত ২০ ওভারে ১৬০ রান করে স্কটল্যান্ড।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে জেসন হোল্ডার ও আলজারি জোসেফ ২টি করে উইকেট পান। এছাড়া ওডিন স্মিথের শিকার ১টি।

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি