ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

২০০৭-এর সুখস্মৃতি ফিরিয়ে আনতে চান সাকিব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৫, ২৩ অক্টোবর ২০২২ | আপডেট: ২০:৫৮, ২৩ অক্টোবর ২০২২

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে বাংলাদেশের পারফরম্যান্স সবসময়ই বিবর্ণ। গত সাত আসরে ৩৩ ম্যাচ খেলে টাইগাররা জিতেছে মাত্র ৭টিতে। ২০০৭ বিশ্বকাপের প্রথম আসরে মূল পর্বে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল মোহাম্মদ আশরাফুলের দল। সেটাই এখন পর্যন্ত বাংলাদেশের একমাত্র সুখস্মৃতি।

র‌্যাংকিংয়ে এগিয়ে থাকায় অস্ট্রেলিয়ায় চলমান বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলছে বাংলাদেশ। যদিও এবার প্রস্তুতি পর্বটা ছিল হারের তিক্ততায় ঠাসা। টানা পাঁচ টি-টোয়েন্টি ম্যাচ হারের স্মৃতি নিয়ে সোমবার (২৪ অক্টোবর) বিশ্বকাপ মিশন শুরু করছে সাকিব আল হাসানের দল। হোবার্টের বেলেরিভ ওভালে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

এই ম্যাচে মাঠে নামার আগে অধিনায়ক সাকিব আল হাসান অবশ্য বলেছেন, অস্ট্রেলিয়ার মাটিতে বিশ্বকাপে এবার এমন কিছু করবে বাংলাদেশ দল, যা অতীতে কখনোই করতে পারেনি।

রোববার সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘এখানে আমরা বাংলাদেশের হয়ে একটা বিশ্বকাপ খেলতে এসেছি। খুবই গুরুত্বপূর্ণ আমাদের জন্য। এটা এমন একটা ফরম্যাট যেখানে আমরা কখনোই অতটা ভালো করিনি। তবে আমি বিশ্বাস করি, এই বিশ্বকাপে আমাদের এমন কিছু করার সামর্থ্য আছে, যেটা আমরা এর আগে কোনো বিশ্বকাপে করিনি।’

সাকিব হয়তো মূল পর্বে জয়ের খাতা খোলার কথাই বোঝাতে চেয়েছেন। গত ১৫ বছর ধরে যা বন্ধই থেকে গেছে।

অধিনায়ক ও অলরাউন্ডার হিসেবে পারফর্ম করার চ্যালেঞ্জ নিয়ে সাকিব বলেছেন, ‘যদিও আমি এ ধরনের কখনও কোনও চিন্তা করিনি যে, আমার কোনও চ্যালেঞ্জ আছে এবং যে চ্যালেঞ্জটা আমাকে নিতে হবে কিংবা নিজেকে কিছু প্রমাণ করতে হবে।’

সুপার টুয়েলভ পর্বে গ্রুপ-২ এ আছে বাংলাদেশ। খেলবে মোট পাঁচটি ম্যাচ। সব প্রতিপক্ষের জন্যই একই ধরনের প্রস্তুতি রয়েছে টাইগারদের। 

সাকিব বলেন, ‘বিশ্বকাপে আমাদের জন্য যে পাঁচটা ম্যাচ নিশ্চিত আছে, এই পাঁচটা ম্যাচের জন্যই প্রস্তুতি আমরা নিয়ে এসেছি। এখানে আমরা যার সঙ্গেই খেলি যা কেন, আমাদের প্রস্তুতি একই রকম থাকবে। সেটাই থাকা উচিৎ। নেদারল্যান্ডস, পাকিস্তান, ভারত, জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকা- সবার সঙ্গে তা একই থাকবে। প্রস্তুতি বা চিন্তাতে কোনো পরিবর্তন আসবে না।’

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): 
সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসাইন, ইয়াসির আলী, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসাইন, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ।

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি