ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

প্রোটিয়াদের বিদায় করে বিশ্বকাপ জমিয়ে দিল নেদারল্যান্ডস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪২, ৬ নভেম্বর ২০২২ | আপডেট: ০৯:৪৫, ৬ নভেম্বর ২০২২

যে অঘটনের কথা এতদিন বলা হচ্ছিল, সেই অঘটনের শিকারই হলো অন্যতম ফেভারিট দক্ষিণ আফ্রিকা। নেদারল্যান্ডের কাছে ১৩ রানে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো প্রোটিয়াদের। আর তাতেই শেষ চারে যাওয়ার লাইফলাইন পেয়ে গেল বাংলাদেশ ও পাকিস্তান। অর্থাৎ দিনের দ্বিতীয় ম্যাচে যেই জিতবে তারাই কাটবে শেষ চারের টিকিট।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগের দিন সংবাদ সম্মেলনে নেদারল্যান্ডসের অলরাউন্ডার ভ্যান ডার মারউই বলেছিলেন, ‘প্রোটিয়াদের হারিয়ে বিশ্বকাপ শেষ করতে চাই আমরা।’ অন্যদিকে বিশ্বকাপের মঞ্চে সেমিফাইনাল নিশ্চিত করতে নেদারল্যান্ডসকে যে কোনও ব্যবধানে হারালেই চলতো টেম্বা বাভুমাদের।

কিন্তু সেটাই পারলো না দক্ষিণ আফ্রিকা, উলটো বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের শেষ দিনে এসে অঘটন ঘটিয়ে দিলো ডাচরা। এই জয়ে ডাচরা আনন্দে বিশ্বকাপ শেষ করতে পারলেও চোখের জলেই বিদায় নিতে হচ্ছে দক্ষিণ আফ্রিকা দলকে। ডাচদের বিপক্ষে এই হারের কারণে সুপার টুয়েলভ থেকেই ছিটকে গেল দলটি।

রোববার অ্যাডিলেডে প্রোটিয়াদের বিপক্ষে ৪ উইকেটে ১৫৮ রান করেছিল নেদারল্যান্ড। জবাবে ৮ উইকেটে ১৪৫ রান করতে পারে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের হারে ভারতও শেষ চারের টিকিট পেয়ে গেলো। অর্থাৎ তাদের আর কোনও হিসাব-নিকাশের প্রয়োজন পড়ছে না। 

ডাচদের ইতিহাস গড়ার ম্যাচে শুরু টস জিতে বোলিং নেয় দক্ষিণ আফ্রিকা। তার পরেও নেদারল্যান্ডস ৪ উইকেটে ১৫৮ রানের সমৃদ্ধ স্কোরবোর্ড পেয়েছে প্রোটিয়াদের দুর্দান্ত বোলিংয়ের সামনে লড়াই করে। 

তাদের ওপেনিং জুটিতেই যোগ হয় ৫৮ রান। স্টেফান মাইবার্গ ৩০ বলে ৩৭ রানে ফিরলে ভাঙে এই জুটি। তার পর ম্যাক্স ও’ডাউড ২৯ রানে ফিরলে ৯৭ রানে পড়ে দ্বিতীয় উইকেট। ‍কুপার-ডাউডের  জুটিতে ৩৯ রান যোগ হয়েছে। ডাউডের ফেরার পর ছোট ছোট জুটি গড়লেও শেষ দিকে মূল জুটিটা ছিল কলিন অ্যাকারম্যান ও স্কট অ্যাডওয়ার্ডসের। 

এই জুটিতেই স্কোরটা ১৫৮ রানে পৌঁছেছে। অ্যাকারম্যান ২৬ বলে ৪১ রানের ক্যামিও ইনিংস উপহার দিয়েছেন। তাতে ছিল ৩টি চার ও ২টি ছয়। এডওয়ার্ডস ৭ বলে ২ চারে ১২ রানে অপরাজিত ছিলেন। 

প্রোটিয়াদের হয়ে ২৭ রানে দুটি উইকেট নেন কেশব মহারাজ। একটি করে নেন আইনরিখ নর্কিয়া ও এইডেন মার্করাম। 

এর আগে সুপার টুয়েলভ পর্বে প্রথম ৩ ম্যাচ থেকে ২ জয় ও বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়া ১ ম্যাচ থেকে মোট ৫ পয়েন্ট অর্জন করেছিল দক্ষিণ আফ্রিকা। ফলে সেমিফাইনালে ওঠার পথে সবচেয়ে বড় দাবিদার ছিল তারাই। তবে শেষ দুই ম্যাচে টানা হারে বিশ্বকাপ থেকেই বাদ পড়লো তারা। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে যে দল জিতবে তারাই এখন খেলবে সেমিফাইনাল।

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি