ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪

১১২ রানেই ভাঙল ১১২ বছরের রেকর্ড!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫১, ২৬ ডিসেম্বর ২০২২

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত বক্সিং ডে টেস্টের প্রথম ইনিংসে ১৮৯ রানে অলাউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। জবাব দিতে নেমে প্রথম দিন শেষে এক উইকেটে ৪৫ রান করেছে অস্ট্রেলিয়া। ৯ উইকেট হাতে থাকলেও এখনও ১৪৪ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা।

তবে এসবকে ছাপিয়ে প্রাদ প্রদীপের আলোয় উঠে এসেছেন কাইল ভারান্নে ও মার্কো জানসেনের অনবদ্য এক রেকর্ড জুটি।

সোমবার টস হেরে আগে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। দলীয় ৬৭ রানেই প্রথম সারির পাঁচ ব্যাটারকে হারায় সফরকারীরা। এরপর ভারান্নে ও জানসেনের ব্যাটে চড়ে দারুণভাবে ঘুরে দাঁড়ায় ডিন এলগার বাহিনী। যদিও শেষ পর্যন্ত দুইশও ছুঁতে পারেনি প্রোটিয়ারা।

তবে ষষ্ট উইকেটে ওই দুইজন যোগ করেন মূল্যবান ১১২টি রান। যার মাধ্যমে ১১২ বছরের পুরনো এক রেকর্ড ভাঙেন ভারান্নে ও জানসেন!

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে তথা এমসিজিতে এটাই ষষ্ঠ উইকেটে প্রোটিয়াদের সর্বাচ্চ রানের জুটি। আগের রেকর্ডটির মালিক ছিলেন অব্রি ফকনার ও টিপ স্নুক। ১৯১০ সালে ৯০ রানের জুটি গড়েন এই দুজন।

ইনিংসের ৬৫তম ওভারের পঞ্চম বলে ভারান্নে বিদায় নিলে ভাঙে রেকর্ড গড়া এই জুটি। ক্যামেরন গ্রিনের বলে স্টিভ স্মিথের হাতে ধরা পড়ার আগে ৫২ রান করেন প্রোটিয়া উইকেটকিপার ব্যাটার। সঙ্গী হারিয়ে অল্প সময়ের ব্যবধানে আউট হন জানসেনও। তার ব্যাট থেকে আসে ৫৯ রান।

আর এই জুটির বিদায়েই যেন হুড়মুড়িয়ে গুঁড়িয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। শেষ হয় ১৮৯ রানেই। বলতে গেলে প্রোটিয়াদের একাই ধসিয়ে দিয়েছেন আইপিএল মাল্টি মিলিয়নিয়র ক্যামেরন গ্রিন।

৩.১৫ মিলিয়ন অস্ট্রেলীয় ডলারে মুম্বাই ইন্ডিয়ান্সের সদস্য হওয়া এই অলরাউন্ডার এদিন তুলে নেন টেস্ট ক্যারিয়ারের প্রথম ফাইফার। ১০.৪ ওভার হাত ঘুরিয়ে মাত্র ২৭ রানেই তুলে নেন প্রোটিয়াদের পাঁচ ব্যাটারকে। 

এছাড়া মিচেল স্টার্ক ২টি এবং স্কট বোল্যান্ড ও ন্যাথান লিওন ১টি করে উইকেট লাভ করেন। তবে ১৪ ওভার হাত ঘুরিয়ে ৩০ রান দিলেও উইকেটশুন্য থাকেন অধিনায়ক প্যাট কামিন্স।

অন্যদিকে, জবাব দিতে নেমে প্রোটিয়া রাবাদা-এনগিদির তোপের মুখে দলীয় ২১ রানের মাথায় প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। মাত্র ১ রান করে ফেরেন চলতি সিরিজে অফফর্মে থাকা উসমান খাজা। রাবাদার বলে ভারান্নের গ্লাভসে ধরা পড়েন অজি ওপেনার। আগের দুই ইনিংসেও আউট হন মাত্র ১১ ও ২ রানে।

তবে অন্যপ্রান্তে বেশ সাবলীল ছিলেন ডেভিড ওয়ার্নার। ৫১ বল খেলে অপরাজিত আছেন ৩২ রান নিয়ে, তিনটি চারের মারে। সঙ্গে ৫ রান নিয়ে আছেন মার্নাস লাবুশেন।

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি