ঢাকা, রবিবার   ৩০ জুন ২০২৪

অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াইয়ের পুঁজি পেল বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৪, ২১ জুন ২০২৪

শুরুতেই উইকেট হারিয়ে বিপদে পরে টাইগাররা। তবে সেখান থেকে দলের হাল ধরেন শান্ত ও লিটন। তবে শেষ দিকে উইকেট হারালেও শান্ত ও হৃদয়ের ব্যাটে চ্যালেঞ্জিং পুঁজি পেয়েছে বাংলাদেশ।

শুক্রবার (২১ জুন) স্যার ভিভিয়ান রিচার্ড স্টেডিয়ামে টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪০ রান করেছে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ৪১ রান করেছেন শান্ত। তাছাড়া ৪০ রান এসেছে হৃদয়ের ব্যাট থেকে।

এদিকে চলতি বিশ্বকাপে প্রথম এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে সপ্তম বোলার হিসেবে হ্যাটট্রিক পেয়েছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার দুইজন বোলার হ্যাটট্রিক পেয়েছেন, আর দুইজন করেছেন বাংলাদেশের বিপক্ষে। ২০০৭ বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক করেছিলেন ব্রেট লি। 

একাদশে এক পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। জাকের আলি অনিকের জায়গায় সুযোগ পেয়েছেন স্পিন অলরাউন্ডার শেখ মাহেদি।

ইনিংসের প্রথম ওভারেই ফিরেছেন তানজিদ হাসান তামিম। তৃতীয় বলটি স্টাম্পের ওপর ফুললেংথে করেছিলেন মিচেল স্টার্ক। সেখানে সময়মতো ব্যাট নামাতে পারেননি তানজিদ তামিম, ব্যাটের নিচের অংশে লেগে বল ঢুকেছে স্টাম্পে। তিন বল খেলেও রানের খাতা খুলতে পারেননি তিনি। টানা দুই ইনিংসে খেলেন ডাক।

তানজিদ তামিমের বিদায়ের পর তিনে নেমে শুরুর ধাক্কা সামাল দিয়েছেন নাজমুল হোসেন শান্ত। আজ শুরু থেকেই সাবলীল ছিলেন অধিনায়ক। তবে আরেক প্রান্তে লিটন ধীরগতির ব্যাটিং করেছেন। তাতে পাওয়ার প্লেতে আর কোনো উইকেট না হারালেও রানের গতি বাড়াতে পারেনি বাংলাদেশ। ৬ ওভার শেষে এক উইকেট হারিয়ে ৩৯ রান তুলে টাইগাররা।

পাওয়ার প্লের পর আর বেশিক্ষণ টিকতে পারেননি লিটন। শুরু থেকেই ভুগতে থাকা লিটন শেষ পর্যন্ত অ্যাডাম জাম্পার বলে আউট হন। নিজের খেলা প্রথম ৯ বলে কোনো রান নিতে পারেননি এই ওপেনার। শেষ পর্যন্ত গিয়ার পরিবর্তন করতে গিয়ে বড় শট খেলার চেষ্টা করেন তিনি। জাম্পাকে স্লগ সুইপ করতে গিয়ে সরাসরি বোল্ড হয়েছেন এই ওপেনার। সাজঘরে ফেরার আগে ২৫ বলে ১৬ রান এসেছে তার ব্যাট থেকে।

রিশাদ হোসেনকে চারে নামিয়ে বড় চমকই দিয়েছে টিম ম্যানেজমেন্ট। তবে বড় সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারলেন না এই তরুণ। মূলত রানের গতি বাড়াতেই রিশাদকে ফ্রি লাইসেন্স দিয়ে উইকেটে পাঠিয়েছিল টিম ম্যানেজমেন্ট। কিন্তু টিকতে পারলেন কেবল ৪ বল। ২ রান করে ম্যাক্সওয়েলের বলে শর্ট থার্ডে ধরা পড়েন রিশাদ।

একপ্রান্ত আগলে রেখে ব্যক্তিগত ফিফটির দিকে এগোচ্ছিলেন শান্ত। তবে কাটা পড়লেন ৪১ রানে। ইনিংসের ১৩তম ওভারের শেষ বলে জাম্পাকে সুইপ করতে গিয়ে লেগ বিফোরের ফাঁদে পড়েন অধিনায়ক।

দ্রুত ফিরেছেন সাকিব-মাহমুদউল্লাহরা। দুই অভিজ্ঞ ব্যাটারের কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি। সাকিব ১০ বলে ৮ রানে।

১৮তম ওভারের শেষ দুই বলে মাহমুদউল্লাহ ও মেহেদি হাসানকে আউট করে হ্যাটট্রিকের সম্ভানা জাগান কামিন্স। ২০তম ওভারে বোলিংয়ে ফিরে প্রথম বলেই হৃদয়কে ফিরিয়ে হ্যাটট্রিক পূরণ করেন তিনি। দ্বিতীয় অজি বোলার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে হ্যাটট্রিকের কীর্তি গড়েন কামিন্স।

শেষ ওভারে সাজঘরে ফেরারা আগে ২৮ বলে ৪০ রান করেন হৃদয়। তাছাড়া শেষদিকে নেমে ৭ বলে অপরাজিত ১৩ রান করে দলকে লড়াইয়ের পুঁজি পেতে সাহায্য করেছেন তাসকিন আহমেদ।

অস্ট্রেলিয়ার হয়ে ২৯ রানে ৩ উইকেট শিকার করেছেন প্যাট কামিন্স। তাছাড়া ২ উইকেট পেয়েছেন অ্যাডাম জাম্পা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি