ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

ডোপ টেস্টে ধরা পড়ে অলিম্পিকে নিষিদ্ধ নাইজেরিয়ান নারী বক্সার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪২, ২৮ জুলাই ২০২৪

ডোপিং আইন ভঙ্গ করায় নাইজেরিয়ান বক্সার সিনথিয়া টেমিটায়ো ওগানসেমিলোরেকে প্যারিস অলিম্পিকে   নিষিদ্ধ করা হয়েছে। ইন্টারন্যাশনাল টেস্টিং এজেন্সি  (আইটিএ) এই তথ্য জানিয়েছে।

আইটিএর এক বিবৃতিতে বলা হয়েছে নাইজেরিয়ান ঐ বক্সারের যে নমুনা সংগ্রহ করা হয়েছিল তাতে সুনির্দিষ্ট কিছু নিষিদ্ধ ঔষধের প্রমান  পাওয়া গেছে। ওয়ার্ল্ড এন্টি ডোপিং এজেন্সি (ডব্লিউএডিএ)’র দ্বারা ফুরোসেমিডে ঔষধটি ‘মূত্রবর্ধক ও মাস্কিং এজেন্ট’ হিসেবে বিবেচিত।  

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের আগেরদিন প্যারিসে সিনথিয়ার নমুনা সংগ্রহ করা হয়। এরপর শনিবার ডব্লিউএডিএ’র অনুমোদিত ল্যাবরেটরীর রিপোর্ট অনুযায়ী তার পরীক্ষার ফল পজিটিভ আসে।

ইতোমধ্যেই ঐ ক্রীড়াবিদকে বিষয়টি অবহিত হরা হয়েছে। বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত প্রাথমিক ভাবে তাকে নিষিদ্ধ করা হয়েছে। এর অর্থ হচ্ছে তিনি কোন ধরনের প্রতিযোগিতা, অনুশীলন, কোচিং কিংবা প্যারিস অলিম্পিক চলাকালীন কোন ধরনের কার্যক্রমে অংশ নিতে পারবে না।

২২ বছর বয়সী এই নাইজেরিয়ার বক্সার অনুর্ধ্ব-৬০ কেজি ওজন শ্রেণীতে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্যারিসে এসেছিলেন। আগামীকাল তার অলিম্পিকে অভিষেক হবার কথা ছিল।

এই নিষেধাজ্ঞার বিপরীতে সর্বোচ্চ ক্রীড়া আদালত কোর্ট অব আর্বিটেশনে সিনথিয়ার আপিলের সুযোগ রয়েছে। একইসাথে তিনি বি-নমুনা সংগ্রহ করে তা পুনরায় পরীক্ষা করারও অনুরোধ জানাতে পারেন।

এর আগে ডোপ টেস্টে ধরা পড়ে প্যারিস গেমস থেকে আরো দুই ক্রীড়াবিদকে নিষিদ্ধ করা হয়েছে। ইরাকি জুডোকা সাজ্জাদ সেহেন ও ডোমিনিকার ভলিবল খেলোয়াড় লিসভের এ মেজাকে নিষিদ্ধ করা হয়।

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি