ঢাকা, শনিবার   ১২ অক্টোবর ২০২৪

টেস্ট বিশ্বকাপে প্রথম সিরিজজয়ী দলের সম্মান পেল ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৬, ৩ সেপ্টেম্বর ২০১৯

বিশ্বকাপ থেকেই দেখা যাচ্ছে, ব্যাটিং, বোলিং অথবা ফিল্ডিং দিয়ে ভারতীয় দলকে বিপন্মুক্ত করার চেষ্টা করছেন রবীন্দ্র জাডেজা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন সেই বাঁ-হাতি অলরাউন্ডারই পার্থক্য গড়ে দিলেন তিন উইকেট নিয়ে। সেই সঙ্গেই টেস্ট বিশ্বকাপে প্রথম সিরিজজয়ী দলের সম্মান পেল ভারত।

অ্যান্টিগায় প্রথম টেস্ট ৪ দিনে জিতে নিয়েছিল ভারত। কিংস্টোনে দ্বিতীয় টেস্টও ৪ দিনের বেশি গড়াল না। জয়ের জন্য ৪৬৮ রানের লক্ষ্য মাত্রা সামনে নিয়ে ব্যাট করতে নেমে ক্যারিবীয়রা দ্বিতীয় ইনিংসে অল-আউট হয়ে যায় ২১০ রানে। অর্থাৎ, ২৫৭ রানে ম্যাচ জিতে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সিরিজ থেকেই সর্বোচ্চ ১২০ পয়েন্ট সংগ্রহ করে নেয় টিম ইন্ডিয়া।

এর আগে তিন ম্যাচের টি-২০ সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছিল ভারত। পরবর্তী তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় বিরাট বাহিনী। সিরিজের একটি ওয়ান ডে বৃষ্টিতে পরিত্যক্ত হয়।

কিংস্টনের সাবাইনা পার্কে শেষ ইনিংসে চার’শোর বেশি রান তাড়া করে জেতা কার্যত অসম্ভব ছিল ওয়েস্ট ইন্ডিজের পক্ষে। হলও তাই। ভারতীয় বোলারদের মিলিত আক্রমণে খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি ক্যারিবিয়ানদের প্রতিরোধ।

তৃতীয় দিনের শেষে ওয়েস্ট ইন্ডিজ তাদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়ে ৪৫ রান তুলেছিল। ড্যারেন ব্র্যাভো ১৮ ও ব্রুকস ব্যক্তিগত ৪ রানে ব্যাট করছিলেন। তার পর থেকে খেলতে নেমে ব্র্যাভো চতুর্থ দিনে চোট পেয়ে অবসৃত হন ব্যক্তিগত ২৩ রানের মাথায়। তার কনকাসন পরিবর্ত হিসেবে ব্যাট করতে নেমে ব্ল্যাকউড ৩৮ রান করে বুমরাহর বলে আউট হন।

হাফ-সেঞ্চুরি করেন ব্রুকস। তবে ব্যক্তিগত অর্ধশতরানের গণ্ডি ছোঁয়ার পর নিজের ইনিংসকে আর দীর্ঘায়িত করতে পারেননি তিনি। কোহলির অনবদ্য থ্রো’য়ে রান-আউট হয়ে ক্রিজ ছাড়েন ব্রুকস। দলের হয়ে সর্বোচ্চ ৫০ রান করেন তিনি। রোস্টন চেস ১২ রান করে জাদেজার বলে এলবিডব্লিউ হন। ১ রান করে ইশান্তের বলে আউট হন হেটমায়ার।

ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডারকে ৩৯ রানের মাথায় বোল্ড করেন জাদেজা। নবাগত হ্যামিল্টন খাতা খোলার আগেই জাডেজার তৃতীয় শিকার হন। মাত্র ১ রান করে শামির বলে আউট হন আর এক অভিষেককারী কর্নওয়াল। ৫ রান করা কেমার রোচকে সাজঘরে ফিরিয়ে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস তথা ম্যাচের দৈর্ঘ্যে দাঁড়ি টেনে দেন শামি। প্রথম ইনিংসে শতরান ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত অর্ধশতরান করা হনুমা বিহারী ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন।

আর এ জয়ে এই টেস্টে বেশ কয়েকটি রেকর্ড করে ফেলল কোহলিরা। টেস্ট ক্রিকেটে ২৮তম টেস্ট ম্যাচ জিতে ভারতের সফলতম ক্যাপ্টেন হয়ে গেলেন কোহলি। অন্যাদিকে, বুমরাহ তৃতীয় ভারতীয় বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক করলেন। ভারতীয় বোলার হিসেবে এশিয়ার বাইরে টেস্ট ক্রিকেটে উইকেট নেওয়ার ক্ষেত্রে কপিল দেবকে টপকে গেলেন ইশান্ত শর্মা।


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি