ঢাকা, রবিবার   ৩০ জুন ২০২৪

অকাল বন্যায় নষ্ট হচ্ছে দেশের উত্তরাঞ্চলের ফসল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১২, ২৬ এপ্রিল ২০১৭ | আপডেট: ১৭:১০, ২৬ এপ্রিল ২০১৭

হাওরাঞ্চলের পর এবার অকাল বন্যায় নষ্ট হচ্ছে দেশের উত্তরাঞ্চলের ফসল। নাটোরের চলন বিলে বাঁধ দিয়েও রক্ষা করা যাচ্ছে না বোরো ক্ষেত। এদিকে বন্যার পানিতে নতুন করে তলিয়ে গেছে কিশোরগঞ্জের নিকলীর প্রায় সাড়ে ৭ হাজার হেক্টর জমির ধান ও বাদাম। আর হাওরাঞ্চলের বাইরে থেকে ধান কাটতে আসা শ্রমজীবীরা দিন কাটাচ্ছেন কাজের অভাবে।
কয়েকদিন পরেই সোনালী ধান ঘরে তুলবেন এমন স্বপ্ন নিয়ে দিন কাটাচ্ছিলেন নাটোরের চলনবিল এলাকার কৃষকেরা। কিন্তু ভারি বর্ষণ ও উজানের পানি হঠাৎ করে ধানের জমিতে দেখে দিশেহারা তারা।
ফসলের জমিতে পানি ঢুকে পড়ার খবর পেয়ে সিংড়ায় বাঁধ দেয়ার ব্যবস্থা করা হলেও ফসলের শেষ রক্ষা না হওয়ার আশংকায় কৃষকরা। আধাপাকা ধান তুলে নেয়ার পরামর্শ দিয়েছে স্থানীয় কৃষিবিভাগ।
বাকি ফসল রক্ষায় নেঙ্গুইন সেতুর নিচে বাঁধ নির্মাণের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।
এদিকে কিশোরগঞ্জের বিস্তীর্ণ হাওড়ে ঢলের পানিতে তলিয়ে গেছে কৃষকের স্বপ্নের ফসল। ক্ষতি কমাতে দিশেহারা কৃষক কোনো রকমে কেটে নিচ্ছেন আধা পাকা ধান।
উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, আগাম বন্যায় কিশোরগঞ্জের নিকলীর প্রায় ৭ হাজার ৫২৫ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। পানি উঠে নষ্ট হয়েছে ৮০হেক্টর জমির বাদাম।
টানা বৃষ্টিতে চাঁদপুরে তলিয়ে গেছে মৌসুমী সবজির ক্ষেত। বৃষ্টির পানি না সরায় ঝিঙ্গা, ধুন্দুল, ঢেড়স, করলাসহ বিভিন্ন প্রকারের সবজি করে বিপাকে কৃষক।
হাওরাঞ্চলে রোদের অভাবে নষ্ট হয়ে গেছে প্রথম দফা বন্যার সময় তোলা আধা পাকা ধানও। ধান কাটতে আসা দিনমজুররা কাজ না পেয়ে দিশেহারা। টাকার অভাবে ফিরতে পারছেন না বাড়িতেও। ভৈরবে রেলস্টেশনের বারান্দায় রাত কাটাচ্ছেন অনেকেই।
এদিকে গেলো কয়েকদিনের ঝড়ো হাওয়া ও বৃষ্টিতে নড়াইলের প্রায় ১০ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। ২৪টি বিদ্যুতের খুঁটি ভেঙ্গে পড়ায় কালিয়া, লোহাগড়া ও সদরের বেশিরভাগ এলাকাতেই তিনদিন ধরে বন্ধ রয়েছে বিদ্যুৎ সরবরাহ।


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি