ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

অনিয়ম, দুর্নীতিতে ডুবছে বাংলাদেশ বিমান। (ভিডিও)

প্রকাশিত : ১২:০৬, ১৮ মে ২০১৯

আবারো লোকসানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ২০১৭-১৮ অর্থবছরে ২শ’ ১ কোটি ৪৭ লাখ টাকা লোকসান গুনেছে বিমান । কার্গো পরিবহন অনিয়ম, উড়োজাহাজ লিজ,  ট্রাভেল এজেন্সির সঙ্গে যোগসাজসে টিকিট বিক্রি এবং ক্রয় বিক্রয়ের ভুয়া হিসাব সহ নানাঅনিয়ম আর দুর্নীতির বেড়াজালে আটকে আছে সংস্থাটি। বিমানের অনিয়ম নিয়ে দুর্নীতি দমন কমিশনের প্রতিবেদন নিয়ে চলছে পর্যবেক্ষণ। দুর্নীতি বন্ধে শিগগিরই ব্যবস্থা নেওয়ার আশ্বাস কর্তৃপক্ষের। বিমানের অনিয়ম-দুর্নীতি নিয়ে আকবর হোসেন সুমনের ধারাবাহিক প্রতিবেদনের প্রথম পর্ব আজ।

১৯৭২ সালের ৪ জানুয়ারি জাতির পিতার হাতেই বাংলাদেশ বিমানের আনুষ্ঠানিক যাত্রা শুরু। ৪৭ বছরে বিমানের বহরে একে একে যুক্ত হয়েছে ১৭ টি যাত্রীবাহী উড়োজাহাজ।

আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে যুক্ত হয়েছে সর্বোচ্চ যাত্রী বহনকারী আধুনিক দুটি বোয়িং উড়োজাহাজ।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, গেলো ৯ অর্থবছরের মধ্যে ৬ বছরই বিমান লোকসান গুনেছে ১ হাজার ৪শ ৫৬ কোটি টাকা। বাকী ৩ বছরে লাভ করেছে ৫শ ৫৯ কোটি টাকা। লাভ লোকসানের যোগবিয়োগে লোকসানের পরিমাণ ৯শ কোটি টাকা। এছাড়া বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে দেনা আছে প্রায় আড়াই হাজার কোটি টাকা।

লোকসানের উৎস অব্যবস্থাপনা, অনিয়ম আর দুর্নীতি। দুর্নীতি দমন কমিশন দুদকের সাম্প্রতিক প্রতিবেদনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮টি এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বেবিচকের ১১ টি অনিয়ম ও দুর্নীতির পর্যবেক্ষণ উঠে এসেছে।

দুর্নীতি দমন কমিশনের প্রতিবেদন-বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুর্নীতির উৎস,

          দুর্নীতির খাত ও    বিস্তারিত

১        বিমান ক্রয় ও বিমান লিজ      অতিরিক্ত যন্ত্রাংশ ক্রয়, পছন্দের কোম্পানীকে লিজ দেওয়া

২       রক্ষণাবেক্ষণ ও ওভারহোলিং  বিমান ও গ্রাউন্ড হ্যান্ডলিং ইকুইপমেন্ট রক্ষণাবেক্ষণ ও মেরামতে প্রয়োজনীয় সরঞ্জাম কেনাকাটায় শত শত কোটি টাকার দুর্নীতি। পরিচালনা পর্ষদ ও কর্মকর্তারা জড়িত

৩       গ্রাউন্ড সার্ভিস      ঠিকাদারদের সঙ্গে যোগসাজশে উচ্চ মূল্যে নি¤œমানের যন্ত্রপাতি ক্রয়। স্টাফ নিয়োগে দুর্নীতি।

৪       কার্গো পরিবহন, আমদানী ও রপ্তানী         বিমানের আয়ের বড় এ খাতে সীমাহীন অনিয়ম ও দুর্নীতির কারণে কোটি কোটি টাকা এয়ারওয়ে বিল কম পাচ্ছে। ওজনে কম দিয়ে হাতিয়ে নেওয়া হচ্ছে কোটি কোটি টাকা।

৫       প্যাসেঞ্জার  ট্রানজিট প্যাসেঞ্জার ও লে- ওভার প্যাসেঞ্জারের হিসেব এদিক সেদিক করে আত্মসাৎ হচ্ছে বিশাল অংকের টাকা।

৬      অতিরিক্ত ব্যাগেজের চার্জ আত্মসাৎ          যাত্রীদের অতিরিক্ত ব্যাগেজের ভাড়া গ্রহণ করে, তা মূল হিসেবে না দেখিয়ে প্রতিদিন আত্মসাৎ করা হচ্ছে।

৭       টিকেট বিক্রির অনিয়ম বিমানের আসন খালি থাকলেও মেলেনা টিকেট। ব্যক্তি মালিকানাধীন এয়ারলাইন্সের সঙ্গে বিমানের অসাধু কর্মকর্তাদের যোগসাজশে ফল্স বুকিংয়ের মাধ্যমে আসন ব্লক করা হয়। এতে পাওয়া যায় মোটা অংকের কমিশন।

৮       বিমান ফ্লাইট ক্যাটেরিং সেন্টার        বিএফসিসি খাতে লোকসান কোটি কোটি টাকা।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বেবিচকের ক্ষেত্রেও দুদক চিহ্নিত করেছে ১১ টি দুর্নীতির পর্যবেক্ষণ।

 

          দুর্নীতির খাত ও বিস্তারিত

১        ক্রয়   টাওয়ার ও বোর্ডিং ব্রীজসহ অন্যান্য ক্রয়ে দুর্নীতি ব্যপক। ঠিকাদাররা সংশ্লিষ্ট কর্মকর্তাদের ঘুষ দিয়ে টেন্ডারের স্পেসিফিকেশন ও প্রাক্কলন প্রি ডিফাইন করিয়ে কাজ নিয়ে নি¤œমানের পণ্য সরবরাহ করে। আছে রাজনৈতিক প্রভাবও।

২       নির্মাণ ও উন্নয়নমূলক কাজ   ঠিকাদার ও প্রকৌশলীদের অর্থ ভাগ বাটোয়ারা অভিযোগ। কাগজপত্র গায়েব করে টেন্ডার বাদ দেওয়ার অভিযোগ।

৩       সম্পত্তি ব্যবস্থাপনা        স্থাবর সম্পত্তির মালিকনায় দেশের অন্যতম ধনী প্রতিষ্ঠান বেবিচক। অথচ সম্পত্তির সুষ্ঠু ব্যবস্থাপনা নেই।

৪       বিমানবন্দরে স্পেস/স্টল ও বিলবোর্ড ভাড়ায় দুর্নীতি     অবৈধভাবে জায়গা ভাড়া নিয়ে যত্রতত্র দোকান বসানো ও অনিয়ন্ত্রিত বিলবোর্ড থেকে মাসোহারা নেয়ার অভিযোগ

৫       কনসালটেন্ট নিয়োগ     উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে কনসালটেন্ট নিয়োগ দেওয়া হয়না।

৬      কর্মকর্তাদের বিদেশ প্রশিক্ষণে দুর্নীতি       বেবিচকের আয়ের বড় অংশ ব্যয় হয় কর্মকর্তাদের বিদেশ প্রশিক্ষণে। তবে ব্যয়বহুল এসব প্রশিক্ষণ প্রতিষ্ঠানের কাজে আসে না।

৭       মন্ট্রিল কনভেনশন বাস্তবায়নে দুর্নীতি ও দীর্ঘসূত্রিতা   ১৫ বছরেও মন্ট্রিল কনভেনশন র‌্যাটিফাই না করার পেছনে বেবিচকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে এয়ারলাইন্সগুলোর অযাচিত আর্থিক লেনদেনের প্রভাব রয়েছে।

৮       মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজে দুর্নীতি     সিভিল এভিয়েশন অথরিটির মেইনটেনেন্সে বড় ধরণের দুর্নীতির অভিযোগ

৯       পাইলট, ফ্লাইং ইঞ্জিনিয়ার ও এয়ারক্রাফ্টের লাইসেন্স প্রদানে দুর্নীতি         লাইসেন্স প্রদানের ক্ষেত্রে যোগ্যতা বা দক্ষতার চেয়ে স্বজনপ্রীতি, পছন্দের প্রার্থী ও দলীয় বিবেচনার পাশাপাশি টাকার দৌরাত্ম বেশি প্রাধান্য পায়

১০     ফ্লাইট ফ্রিকোয়েন্সি ও শিডিউল অনুমোদনে দুর্নীতি     টাকার বিনিময়ে গ্রাউন্ড হ্যান্ডলারের অনাপত্তি না নিয়ে এয়ারলাইন্সগুলোকে নতুন ফ্রিকোয়েন্সি ও শিডিউল অনুমোদন প্রদানের অভিযোগ

১১      অপারেশন কাজে দুর্নীতি ও দূর্বলতা প্রশাসনিক কাজে সমন্বয়হীনতায় যাত্রী দূর্ভোগ

 

বিমানের দুর্নীতি বন্ধে উৎস অনুসন্ধান ও প্রতিবেদনের পাশাপাশি সুপারিশও তুলে ধরেছে দুর্নীতি দমন কমিশন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি