ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

অবশেষে হাম্বানটোটা বন্দর বিষয়ে চীন-শ্রীলংকা চুক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৯, ২৯ জুলাই ২০১৭ | আপডেট: ১০:৪৯, ৩০ জুলাই ২০১৭

শ্রীলঙ্কা ১১০ কোটি ডলারের বিনিময়ে হাম্বানটোটা বন্দর বিষয়ে চীনের সঙ্গে চুক্তি করল। গভীর সমুদ্রবন্দরের নিয়ন্ত্রণ এবং উন্নয়নের জন্য চীনের সঙ্গে চুক্তি করে দেশটি।

প্রসঙ্গত, চীনা সামরিক বাহিনী বন্দরটি ব্যবহার করতে পারে এমন আশঙ্কা থেকে চুক্তিটি কয়েক মাস বিলম্বের পর স্বাক্ষরিত হলো। প্রকল্পটির দিকে নজর রাখছে স্থানীয় বাণিজ্যিক প্রতিদ্বন্দ্বী জাপান এবং ভারত।

শ্রীলংকার সরকার জানায়, শুধুমাত্র বাণিজ্যিক কাজেই চীন বন্দরটি ব্যবহার করবে। মূলত এ বন্দর দিয়েই এশিয়া এবং ইউরোপের মধ্যে পণ্যবাহী জাহাজ চলাচল করবে। এই চুক্তি থেকে পাওয়া অর্থ তাদের বৈদেশিক ঋণ পরিশোধে সাহায্য করবে।

চুক্তি অনুযায়ী, রাষ্ট্র মালিকানাধীন একটি চীনা কোম্পানি ৯৯ বছরের জন্য বন্দর এবং তার সংলগ্ন ১৫ হাজার একর জমি শিল্পাঞ্চল তৈরির জন্য ইজারা নেবে। এই পরিকল্পনার ফলে হাজার-হাজার গ্রামবাসীকে উচ্ছেদ করতে হবে। তবে শ্রীলঙ্কা সরকার জানায়, তাদের সবাইকেই নতুন জমি দেয়া হবে।

২০০৯ সালে শ্রীলংকায় ২৬ বছরব্যাপী গৃহযুদ্ধ শেষ হবার পর থেকে দেশটির অবকাঠামো খাতে চীন কোটি-কোটি ডলার বিনিয়োগ করেছে।

ভারত মহাসাগরের এই হাম্বানটোটা বন্দরটি চীনের বেল্ট এন্ড রোড পরিকল্পনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নতুন সিল্ক রোড নামে পরিচিতি পাওয়া এই প্রকল্পের মাধ্যমে চীন এবং ইউরোপের মধ্যকার বন্দরের মধ্যে সংযোগ দেয়া হবে। খবর: বিবিসি।

 

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি