ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

অবৈধ গাড়ি পার্কিংয়ের কারণেই রাজধানীতে যানজট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৮, ২৯ মার্চ ২০১৮

রাজধানীতে যানজটে দিনে নষ্ট হচ্ছে ৫০ লাখ কর্মঘণ্টা। বছরে যার আর্থিক মূল্য ৩৭ হাজার কোটি টাকা। শুধু তাই নয়, ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকার ফলে যাত্রীদের মানসিক চাপ তৈরি হচ্ছে। সেই সঙ্গে এই চাপ আবার কাজ করছে অন্যান্য রোগের উৎস হিসেবে। সম্প্রতি রাজধানীর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর এআরআই-আইটিএন ভবনের সেমিনার হলে বুয়েটের দুর্ঘটনা রিসার্চ ইনস্টিটিউট (এআরআই) এবং রোড সেফটি ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত ‘ঢাকা মহানগরীর যানজট: আর্থিক ও স্বাস্থ্যগত সমস্যা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব তথ্য উঠে আসে।

এদিকে, বিশ্ব ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে জানানো হয়, ১০ বছর আগেও ঘণ্টায় অন্তত ২১ কি. মি. যেতে পারতো রাজধানীবাসী। এখন সেটা নেমে এসেছে ৭ কি. মি. এ। যা ১০ বছর পর যানবাহনের চেয়ে পায়ে হেটেই দ্রুত চলা যাবে।

এছাড়াও সড়ক পরিবহন কর্তৃপক্ষের তথ্য মতে, ঢাকার রাজপথে প্রতিদিন যোগ হচ্ছে ৩০০ এর অধিক যান। যার মধ্যে সবচেয়ে বেশি মোটরসাইকেল। এর পরই রয়েছে প্রাইভেটকার কিন্তু সে তুলনায় রাস্তা বেড়েছে সামান্য। ফলে রাস্তায় ক্রমেই বাড়ছে স্থবিরতা।

গুরুত্বপূর্ণ সড়কের ওপর যত্রতত্র অবৈধ গাড়ি পার্কিং, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক গাড়ি কেনার ওপর সহজ শর্তে ঋণ সুবিধা প্রদান, বিভিন্ন কোম্পানি কর্তৃক সহজ কিস্তিতে গাড়ি কেনার সুযোগ প্রদান করা, একই পরিবারে জন প্রতি গাড়ি কেনার প্রবনতা, গুরুত্বপূর্ণ সড়কের পাশে যত্রতত্র হকার বসা, গাড়ি চালকদের ট্রাফিক আইন না মানার প্রবনতা, রাজধানীর গুরুত্বপূর্ণ ১৭টি পয়েন্টে রেলক্রসিং

তবে ৮০ শতাংশ গাড়ি রাজধানীর ব্যস্ত রাস্তাগুলোর ওপর অবৈধ পার্কিং করাকেই প্রধান কারণ হিসেবে চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের এমন ধারণার প্রেক্ষিতে বুধবার সকালে রাজধানীর কারওয়ান বাজার মোড়ে গিয়ে দেখা যায় সকাল থেকেই অসংখ্য ব্যক্তিগত গাড়ি অবৈধভাবে পার্কিং করা রয়েছে রাস্তার দুই পাশে। সেই সঙ্গে রাস্তায় থেমে থেমে যত্রতত্র যাত্রী উঠানো-নামানোর মধ্য দিয়ে চলছে গণপরিবহনগুলো। ফলে সৃষ্টি হচ্ছে যানজট। দীর্ঘ হতে দীর্ঘতর হচ্ছে ফার্মগেট থেকে কারওয়ান বাজার যাওয়ার রাস্তার ওপরের গাড়ির লাইন। সেই সঙ্গে ভোগান্তিতে পড়ছেন রাস্তার অন্যান্য গাড়িতে থাকা লোকগুলো। কখন কাটবে জাম আর কখন যাবে গন্তব্যে সেই হিসেবে জানা নেই কারো। জ্যামে থাকতে থাকতে অতিষ্ট হয়ে অনেকে আবার গাড়ি থেকে নেমে পায়ে হেটেই গন্তব্যের দিকে যেতে শুরু করে।

গাড়ি থেকে নেমে হাটতে থাকা জসিম নামে এমন এক পথচারী বলেন, রাস্তার দুই পাশে এভাবে সর্বদাই অবৈধভাবে গাড়ি পার্কিং করা হয়। ফলে রাস্তার প্রশস্ত কমে যায়। আর গণপরিবহনগুলো যত্রতত্র যাত্রী উঠানো-নামানোয় ব্যস্ত হওয়ায় জ্যামে গাড়ির লাইন দীর্ঘ হতে দীর্ঘতর হতে থাকে। গণপরিবহনে চড়ে অফিসে গিয়ে পৌঁছাতে অনেক দেরি হয়ে যাবে তাই অফিসে দ্রুত যাওয়ার জন্য গাড়ি থেকে নেমে হাটা শুরু করেছি।

এ ব্যাপারে রাস্তার ওপর অবৈধভাবে পাকিং করা এক গাড়ি চালককের কাছে রাস্তায় গাড়ি রাখার কারণ জানতে চাইলে তিনি জানান, এখানে গাড়ি পাকিং করার জন্য নির্দিষ্ট এলাকা নেই। তো গাড়ি কোথায় রাখবো? তাই রাস্তার পাশেই অবৈধভাবে হলেও গাড়ি পাকিং করেছি।

কারওয়ান বাজারে একজন পথচারীর সঙ্গে কথা হয় যানজট নিয়ে, ওই পথচারী জানান, অবৈধভাবে রাস্তায় গাড়ি পার্কিংয়ের কারণেই যানজট হচ্ছে। কারণগুলো রাস্তায় অবৈধভাবে পার্কিং করায় দ্রুতগতির গাড়ি চলতে পারে না। একই ধরনেন কথা বলেছেন আরও কয়েকজন পথচারী।

এসময় রাস্তার ওপর অবৈধ গাড়ি পাকিং করায় বাধা না দেওয়ার কারণ জানতে চাইলে কারওয়ান বাজার মোড়স্থ ট্রাফিক পুলিশের এক কর্মকর্তা জানান, আমরা সিগনাল ঠিক রাখবো, না কি অবৈধ পাকিং উচ্ছেদ করবো? আর আমরা যখন অবৈধ পাকিং উচ্ছেদ করে চলে আসি তার পরই গাড়ির চালকরা আবার রাস্তার ওপর অবৈধভাবে গাড়ি পাকিং করে। দিনে কয়বার এভাবে উচ্ছেদ করবো? তবে আমরা প্রায়ই রাস্তার ওপর অবৈধ গাড়ি পাকিং উচ্ছেদ করে থাকি।

একই চিত্র রাজধানীর মগবাজার মোড়েও। সেখানে গিয়েও দেখা যায় সকাল থেকেই অসংখ্য ব্যক্তিগত গাড়ি ও গণপরিবহন রাস্তার ওপর অবৈধ পাকিং করা রয়েছে। ফলে সেখানেও সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট। এখানেও দেখা যায় গাড়ি থেকে নেমে পায়ে হেটে গন্তব্যের দিকে যাচ্ছে অনেক যাত্রীই।

এ ব্যাপারে রাস্তার ওপর অবৈধ পাকিং করা গণপরিবহনের এক চালককের কাছে রাস্তায় গাড়ি রাখার কারণ জানতে চাইলে তিনি জানান, এখানে গাড়ি রাখলে পাকিংয়ের জন্য টাকা দিতে হয় না। তাই অবৈধ হলেও রাস্তার পাশেই গাড়ি পাকিং করি।

এসময় রাস্তার ওপর গাড়ি অবৈধ পাকিং করায় বাধা না দেওয়ার কারণ জানতে চাইলে মগবাজার মোড়স্থ ট্রাফিক পুলিশের এক কর্মকর্তা জানান, অবৈধ পাকিং আমরা কখনোই করতে দেই না। তবে সিগনাল ঠিক রাখার কাজে ব্যস্ত হয়ে পড়লে গাড়ির চালকরা কিছু সময়ের জন্য রাস্তার পাশে গাড়ি রাখতে পারে। তবে আমরা কখনোই অবৈধভাবে রাস্তার ওপর গাড়ি পাকিং করতে দেই না।

রাজধানীর কারওয়ান বাজার বা মগবাজারেই নয় সব ব্যস্ত সড়কগুলোর ওপর অবৈধ এমন গাড়ি পার্কিং যেন নিত্য দিনের ঘটনা।

তাই রাজধানীর যানজট নিরসনে সবার আগে ব্যস্ত সড়কগুলো থেকে এমন অবৈধ গাড়ি পার্কিং সরিয়ে দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আরএ/এসএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি