ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

অর্থনীতিতে নোবেল পেলেন মার্কিন অধ্যাপক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৬, ৯ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৮:৩১, ৯ অক্টোবর ২০১৭

‘আচরণগত অর্থনীতি’তে (বিহ্যাভিওরাল ইকোনমিকস) গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ বছর অর্থনীতিতে নোবেল পেয়েছেন মার্কিন অর্থনীতিবিদ রিচার্ড থেলার। তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

জুরি বোর্ড বলেছে, ‘আচরণগত অর্থনীতি’তে (বিহ্যাভিওরাল ইকোনমিকস) গুরুত্বপূর্ণ অবদানের জন্য অধ্যাপক থেলারকে নোবেল পদক দেওয়া হয়েছে।

শিকাগো ইউনিভার্সিটিতে আচরণ বিজ্ঞান ও অর্থনীতি বিষয়ে পড়ান থেলার। এ বিশ্ববিদ্যালয়ে তিনি ১৯৯৫ সালে যোগদান করেন। ইউনিভার্সিটি অব রচেস্টার থেকে ১৯৭৪ সালে পিএইচডি ডিগ্রি করেন তিনি।

২০১৫ সালে প্রকাশিত হয় তার আলোচিত বই, ‘মিসবিহেভিং : দ্য মেকিং অব বিহ্যাভিওরাল ইকোনমিকস।’ এ ছাড়া তিনি অনেক বই লিখেছেন ও সম্পাদনা করেছেন।

আগামী ১০ ডিসেম্বর এবারের নোবেল পুরস্কার তুলে দেওয়া হবে।

শিকাগো বিশ্ববিদ্যালয়তে যোগ দেওয়ার আগে থেলার ইউনিভার্সিটি অব রচেস্টার, কর্নেল, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার মতো প্রতিষ্ঠানে শিক্ষকতা করেছেন। 

‘নাজ’ (Nudge) নামে ২০০৮ সালে প্রকাশিত হয় একটি বই, যার লেখক ছিলেন থেলার ও আর সানস্টেইন। ‘বেস্ট সেলার’ ওই বইতে দেখানো হয় সমাজের অনেক সমস্যা সমাধানে আচরণগত অর্থনীতির ধারণা ব্যবহার করা যায়। 

২০১৫ সালে প্রকাশিত হয় থেলারের আরেকটি আলোচিত বই, ‘মিসবিহেভিং : দ্য মেকিং অব বিহ্যাভিওরাল ইকোনমিকস।’ এ ছাড়া তিনি আরো বই লিখেছেন ও সম্পাদনা করেছেন।

সূত্র: জিনিউজ

এমআর/এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি