ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

অর্থনীতিতে ফ্রান্স-ব্রিটেনকে ছাড়িয়ে যাচ্ছে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৫, ২৭ ডিসেম্বর ২০১৭

২০১৮ সালের মধ্যেই অর্থনীতিতে ব্রিটেন ও ফ্রান্সকে টপকে পঞ্চম অবস্থানে উঠে আসবে ভারত। যুক্তরাজ্য-ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনমিক্স অ্যান্ড বিজনেস রিসার্চের (সিইবিআর) এক গবেষণা প্রতিবেদনে এমনটাই উঠে এসেছে। প্রতিবেদনে জানা গেছে, মার্কিন ডলারের ভিত্তিতে ইউরোপের এই দুটি দেশকে পেছনে ফেলে অর্থনীতির শক্তি-সামর্থের দিক থেকে বিশ্বের পঞ্চম শক্তিশালী দেশ হয়ে উঠবে ভারত।

গত মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে এই পূর্বাভাস দেয়া হয়েছে। সিইবিআর এর ‘ওয়ার্ল্ড ইকোনমিক লীগ টেবিল-২০১৮’নামক শিরোনামে  বিশ্ব অর্থনীতির ওপর বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে। লন্ডনের এই সংস্থাটি বিশ্বের বিভিন্ন দেশের অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে এই প্রতিবেদনটি প্রকাশ করেছে।

ভারত বর্তমানে ফ্রান্স  ও ব্রিটেনের পেছনে থাকলেও খুব শিগগিরই তা ফ্রান্স ও ব্রিটেনের অর্থনীতিকে ছুঁয়ে ফেলবে। সিইবিআর এর ডেপুটি চেয়ারম্যান ডগলাস মেকিলিয়ামস বলেন, ২০১৮ সালের মধ্যেই ভারত বিশ্বের উদীয়মান শক্তি হিসেবে বিশ্বের শীর্ষ ৫ ধনী দেশের মধ্যে প্রবেশ করবে। এমনকি দেশটি স্বাবলম্বীতার দিক দিয়ে ফ্রান্স ও ব্রিটেনকে ছাড়িয়ে যাবে। উল্লেখ্য, ভারত বর্তমানে সপ্তম অবস্থানে রয়েছে।

তিনি আরও বলেন, ভারতের প্রবৃদ্ধি এবছর ব্যাংক নোটের উপর সরকারের নিষেধাজ্ঞার কারণে কিছুমাত্রায় কমেছে। তবে তা আর অব্যাহত থাকবে না। আসছে বছরই ভারত বড় ধরণের সাফল্য অর্জন করতে যাচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ভারত শুধু ফ্রান্স ও ব্রিটেনকে অতিক্রম করবে না, আগামী ১০ বছরের মধ্যেই দেশটি জাপান ও জার্মানের অর্থনীতিকে ছাড়িয়ে যাবে। এদিকে চলতি শতাব্দীর শেষের দিকে ভারত বিশ্বের সর্বোচ্চ অর্থনীতির দেশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

সুত্র: রয়টার্স

এমজে/ এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি