ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

অস্ট্রেলিয়ান ওপেন থেকে ফেডেরারের বিদায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৫, ২১ জানুয়ারি ২০১৯

রজার ফেডেরার অস্ট্রেলিয়ান ওপেনে গত দুইবার টানা ট্রফি জিতেছেন। কিন্তু রোববার তার হাঁটুর বয়সী প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে হারলেন ফেডেরার। ২০১৬-র সেমিফাইনালের পরে এই প্রথম কোনও ম্যাচ হারলেন মেলবোর্ন পার্কে।

তবে গ্রিসের যে তরুণ ফেডেরারকে হারালেন, সেই স্তেফানোস চিচিপাসকে কিন্তু গত মাসেই হপম্যান কাপে ফেডেরার হারিয়ে দিয়েছিলেন। চিচিপাসের বয়স মোটে ২০ বছর হলেও, যথেষ্ট কঠিন প্রতিপক্ষ। দুরন্ত ছন্দে আছেন। দু’বছর আগেও র‌্যাঙ্কিং ছিল ২১০। এখন বিশ্বের ১৫ নম্বর। মেলবোর্নে খেলছেন ১৪ নম্বর বাছাই হিসেবে। ছয় ফুট চার ইঞ্চি লম্বা। প্রচণ্ড আগ্রাসী টেনিস খেলতে পারেন। অনেকে তো এখনই বলতে শুরু করেছে এই ছেলেটা এক নম্বরে উঠে আসার যোগ্য। ভবিষ্যতই বলবে কখনও এক নম্বরে উঠে আসতে বা গ্র্যান্ড স্ল্যাম জিততে পারবেন কি না।

রোববার চার সেটের লড়াইয়ে ফেডেরার ৭-৬ (১৩-১১), ৬-৭ (৩-৭), ৫-৭, ৬-৭(৫-৭)-এ হারলেও ম্যাচটা কিন্ত যথেষ্ট হাড্ডাহাড্ডি হয়েছে। ফেডেরারের দ্বিতীয় সেটে চারটা সেট পয়েন্ট পেয়েও কাজে লাগাতে না পারাটাই ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। ফেডেরারকে হারাতে চিচিপাসের স্ট্র্যাটেজি ছিল ভীষণ আগ্রাসী খেলতে হবে, গতি বাড়াতে হবে। তাই প্রথম থেকেই ফেডেরারকে গতির চ্যালেঞ্জে ফেলে দিয়েছিলেন তিনি। যার সামনে ১২টা ব্রেক পয়েন্ট পেয়েও কাজে লাগাতে না পারাটাই কাল হল ফেডেরারের। এখন কিন্তু নামী খেলোয়াড়দের সঙ্গে ফিটনেসের দিক থেকে এগিয়ে থাকা তরুণ প্রজন্মের ব্যবধান দ্রুত কমে আসছে। তাই চোট-আঘাত সামলে শুধু দক্ষতা দিয়ে টানা দু’সপ্তাহ গ্র্যান্ড স্ল্যামের মতো কঠিন প্রতিযোগিতায় টিকে থেকে চ্যাম্পিয়ন হওয়া সোজা নয়।

এই গ্রহে ফেডেরারের চেয়ে বেশি বার আর কারও হাতে উইম্বলডনের পুরুষদের সিঙ্গলসে সোনালি ট্রফিটা দেখা যায়নি। আটবারের চ্যাম্পিয়নের কাছে উইম্বলডন ঘর-বাড়ির মতো চেনা। স্ট্রবেরি, ক্রিম, সবুজ ঘাস, সাদা টেনিস পোশাকের মতো গত দু’দশকে ফেডেরারও উইম্বলডনের অঙ্গ হয়ে উঠেছেন। গত বছর ফেডেরারও ইঙ্গিত দিয়েছিলেন এখানে অবসর নিতে পারাটা ওর অন্যতম ইচ্ছে। এবার ট্রফিটা জিতে ঘোষণাটা করার চেয়ে ভাল মুহূর্ত আর কী হতে পারে!

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি