ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

‘আইএস-বাংলাদেশ’কে নিষিদ্ধ করা আইএসের উপস্থিতি নিশ্চিত করে না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৫, ২৮ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২৩:৫৩, ২৮ ফেব্রুয়ারি ২০১৮

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, “আইএসআইএস-বাংলাদেশ’কে ওয়াশিংটনের বিদেশী সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করা ঘোষণার অর্থ এই নয় যে, এদেশে আইএস এর উপস্থিতি আছে। বরং এর অর্থ এই যে, কিছু গোষ্ঠী আছে যারা নিজেদের সন্ত্রাসী কর্মকাণ্ডকে আইএস এর বলে ঘোষণা দেয়”।

যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার আন্দোলনের মাস উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানের পর সাংবাদিকদের এসব কথা বলেন রাষ্ট্রদূত বার্নিকাট।

গতকাল যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের দেওয়া ‘আইএসআইএস-বাংলাদেশ’ এর নিষেধাজ্ঞার বিষয়ে ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, “এমন ঘোষণা বাংলাদেশে আইএসের উপস্থিতি নিশ্চিত করে না”।

নিষেধাজ্ঞার কার্যকারিতার বিষয়ে ব্যাখ্যা দিতে গিয়ে বার্নিকাট বলেন, “খুব সুনির্দিষ্ট’ কারণে এগুলোকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে”।

“আমাদের লক্ষ্য হচ্ছে, যারা সন্ত্রাসবাদে সহায়তা করছে বা মদদ দিচ্ছে সেই সব ব্যক্তিদের শনাক্ত করে বিচারের আওতায় আনতে নিজেদের আইনি ব্যবস্থা বা সরকারের সক্ষমতা বৃদ্ধি করা”।

তবে যুক্তরাষ্ট্রের এমন ঘোষণায় বাংলাদেশের সাথে দেশটির সম্পর্কে কোন নেতিবাচক প্রভাব পড়বে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে বার্নিকাট বলেন, “সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে বাংলাদেশ তাদের (যুক্তরাষ্ট্রের) ‘অসাধারণ’ অংশীদার”। 

“এই সহযোগিতা ক্রমশ বাড়বে বলে আমি সম্পূর্ণ আশাবাদী।”

//এস এইচ এস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি