ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

আটক সৌদি প্রিন্সদের উপর নির্মম নির্যাতন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৭, ১০ নভেম্বর ২০১৭ | আপডেট: ২১:২৩, ১০ নভেম্বর ২০১৭

সৌদি আরবে আটককৃত প্রিন্স ও ধনকুবেরদের উপর চালানো হয়েছে নির্মম নির্যাতন। নির্যাতীতদের অনেককে এখন হাসপাতালে ভর্তি করা হয়েছে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই জানিয়েছে ব্যাংক হিসাবের তথ্য বের করতেই তাদের উপর এমন নির্যাতন চালানো হয়েছে। 

তবে সংবাদমাধ্যমটি এ নিয়ে আর বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি।

সৌদি আরবের বর্তমান গণগ্রেফতারকে দুর্নীতি দমনের চেয়ে বর্তমান বাদশার ছেলে মোহাম্মদের (৩২) ক্ষমতাকে আরো সুসংহত করার গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। আধুনিক সৌদি আরবের ইতিহাসে এমন ঘটনা নজিরবিহীন।

সৌদি কর্তৃপক্ষ স্বীকার করেছে যে, তারা ৫০০’র বেশি মানুষকে গ্রেফতার করেছে। তবে মিডলইস্ট আই বিভিন্ন সূত্রের উদ্বৃতি দিয়ে জানিয়েছে, এ সংখ্যা দ্বিগুণের চেয়েও বেশি।

গ্রেফতার ব্যক্তিদের মধ্যে রাজপরিবারের কয়েকজন সদস্য রয়েছেন। এছাড়াও গ্রেফতার করা হয়েছে সরকারের বর্তমান ও সাবেক কয়েকজন মন্ত্রী এবং ধনকুবের ব্যবসায়ী। সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশে হঠাৎই এ ধরপাকড় শুরু হয়েছে।

সৌদির রাজা আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ ২০১৫ সালে মারা যাওয়ার পর তার সৎ ভাই সালমান ক্ষমতায় আসেন। দেশে দুর্নীতিবিরোধী এ অভিযানে নেতৃত্ব দিচ্ছেন ৮১ বছর বয়সী রাজার ছেলে ক্রাউন প্রিন্স মোহাম্মদ সালমান। এ অভিযানের আগে ক্রাউন প্রিন্স তার চাচাতো ভাই মোহাম্মদ বিন নায়েফকেও গ্রেফতার করেছেন। তার সম্পদ জব্দ করেছেন। সাবেক বাদশাহ আব্দুল আজীজের সন্তানদেরও গ্রেফতার করা হয়েছে এবং তাদের সম্পদও জব্দ করা হয়েছে।

অনেকেই বলছেন, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান তার বাবা সালমানের আসনে বসার আগেই ঘরে বাহিরে যত শত্রু আছে তাদের শেষ করতেই এ ধরপাকড় চালাচ্ছেন।

এসি/ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি