ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

আদর্শ গ্রামীণ আবাসন নির্দেশিকা`র প্রশিক্ষকদের প্রশিক্ষণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৭, ১২ এপ্রিল ২০১৮

দুর্যোগ প্রবণ এলাকার জন্য আদর্শ গ্রামীণ আবাসন নির্দেশিকা`র প্রশিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এই প্রশিক্ষকদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ এইচবিআরআই (হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট) মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

এই প্রশিক্ষণের লক্ষ্য ছিল মাস্টার ট্রেইনার ক্যাডার গড়ে তোলা। যারা `দুর্যোগপ্রবণ এলাকার জন্য আদর্শ গ্রামীণ আবাসন নির্দেশিকা`র আওতায় আবাসন কর্মীদের প্রশিক্ষণ দিতে সক্ষম হবেন। প্রশিক্ষনে অংশ নেয় ব্র্যাক, অ্যাকশন এইড, ইআরএ, আইএফআরসি, বিডিআরসি, ইউনাইটেড পারপাস, বিআইপি, কারিতাস, এসআইএলটি, এইচবিআরআই, পালস, অ্যাকুয়াসহ বিভিন্ন সংগঠনের প্রশিক্ষকবৃন্দ।

এ সময় উপস্থিত ছিলেন ইউএনডিপির সহকারি কান্ট্রি ডিরেক্টর খুরশিদ আলম, গৃহায়ন ও গণপূর্ত  মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আখতার হোসেন প্রমুখ।

 হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনিস্টিটিউট (এইচবিআরআই) এর উদ্যোগ দুর্যোগপ্রবণ এলাকার আবাসনের নির্দেশিকা নিয়ে গত কয়েক বছর ধরে গবেষণা পরিচালনা করছে ফ্রেন্ডশিপ। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং দুর্যোগ অধিদফতর (ডিডিএম) এর সহায়তায় এই গবেষণায় অংশ নেয় ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটিস (আইএফআরসি) এর গবেষণা ইউনিট।

প্রকল্পটির লক্ষ্য হচ্ছে প্রাকৃতিক দুর্যোগের সাথে সম্পর্কিত ঝুঁকি হ্রাসের লক্ষ্যে টেকসই বিল্ডিং উপকরণগুলি খুঁজে বের করা এবং গ্রামীণ টেকসই নির্মাণ কৌশল বের করা।

একাধিক উন্নয়ন অংশীদার এবং এনজিওদের অংশগ্রহণে সারা দেশ জুড়ে বছরব্যাপী পরিচালিত গবেষণার পরে গত মার্চ মাসে এইচবিআরআই এবং ফ্রেন্ডশিপ "বাংলাদেশের দুর্যোগপ্রবণ অঞ্চলে গ্রামীণ আবাসনের জন্য আদর্শ নির্দেশিকা" শীর্ষক গবেষণাটি বই আকারে প্রকাশ করে।

নির্দেশিকা। এই পদ্ধতিটি বাংলাদেশের গ্রামীণ আবাসনের ভবিষ্যতে বিপর্যয়ের প্রভাব হ্রাস এবং একটি বৃহত্তর স্থিতিস্থাপকতা গড়ে তুলতে কাজ করবে।

টিকে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি