ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

আনন্দ-উৎসবের মধ্য দিয়ে লন্ডনে নববর্ষ উদযাপন

প্রকাশিত : ১২:৫১, ১৭ এপ্রিল ২০১৯

লন্ডনে বাংলাদেশ হাইকমিশন আনন্দ-উৎসবের মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪২৬ বরণ করেছে। ‘এসো হে বৈশাখ’ গানের মাধ্যমে গত রোববার যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীমের উদ্যোগে ‘বাংলাদেশ ভবন’-এ বর্ণিল বর্ষবরণ অনুষ্ঠানের সূচনা হয়।

এ অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা। তিনি হাইকমিশনারকে নিয়ে আগত অতিথিদের সঙ্গে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন এবং সমগ্র অনুষ্ঠানটি সবার সঙ্গে উপভোগ করেন।

বর্ষবরণের একদিকে ছিল বাংলাদেশি-ব্রিটিশ শিল্পীদের পরিবেশিত গান ও কবিতা আবৃত্তি। অন্যদিকে ছিল পিঠা-পুলি, ঝালমুড়ি, চটপটি, পান্তাভাত, বিভিন্ন ধরনের ভর্তা, মাছ ভাজি, খিচুরিসহ বাঙালির চিরচেনা ঐতিহ্যবাহী খাবারের সমারোহ।

স্বাগত বক্তব্যে হাইকমিশনার সাইদা মুনা তাসনীম সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে বাঙালির হাজার বছরের ঐতিহ্য সারা বিশ্বে তুলে ধরার আহ্বান জানান।

তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির কৃষ্টি ও সংস্কৃতিকে ভিত্তি করেই বাংলাদেশকে একটি ধর্মনিরপেক্ষ ও বৈষম্যহীন আধুনিক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন। আজ তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে একটি সমৃদ্ধ ও সুস্থ সংস্কৃতি চর্চার দেশ হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেছে।’

এ উপলক্ষে ব্রিটিশ-বাংলাদেশি শিল্পী এস এম আসাদ উল্লার একক চিত্র প্রদর্শনীতে বাংলাদেশের প্রকৃতি ও ঐতিহ্য তুলে ধরা হয়। অনুষ্ঠানস্থলটি সাজানো হয়েছিল বাংলার ঐতিহ্যবাহী নকশা, মুখোশ, পোস্টার ও ফেস্টুন দিয়ে। ছোটমণিদের বিনোদনের জন্যও ছিল খেলাধুলার ব্যবস্থা।

লাল-সাদা পাঞ্জাবিতে পুরুষ এবং লাল-সাদা শাড়িতে নারী অতিথিরা অনুষ্ঠানটিকে করে তুলেছিলেন আরও বর্ণাঢ্য। অতিথিদের মধ্যে বাংলাদেশি-ব্রিটিশ কমিউনিটির প্রতিনিধি সুলতান মাহমুদ শরীফসহ যুক্তরাজ্যে বসবাসরত বিভিন্ন পেশার বিশিষ্ট বাঙালিরা উপস্থিত ছিলেন।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি