ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আফগান ম্যাচে যেসব রেকর্ড গড়লেন সাকিব

প্রকাশিত : ১২:৫৪, ২৫ জুন ২০১৯ | আপডেট: ১৩:২২, ২৫ জুন ২০১৯

বিশ্বকাপের এবারের আসরে ব্যাট-বল হাতে দারুণ ছন্দে আছেন সাকিব আল হাসান। দুই বিভাগেই সমানভাবে আলো ছড়াচ্ছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে দুর্দান্ত নৈপূণ্য দেখিয়ে সেমির স্বপ্ন দারুণভাবে বাঁচিয়ে রেখেছে দুর্বার বাংলাদেশ। ম্যাচে ব্যাটিং-বোলিংয়ে নিজের শ্রেষ্ঠত্ব দেখিয়ে জয়ে দারুণ ভূমিকা রেখেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এদিন একাধিক রেকর্ডে নাম লিখিয়েছেন তিনি।

আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে রেকর্ড গড়তে ২ উইকেট দরকার ছিল সাকিবের। সোমবার ইংল্যান্ডের সৈকত শহর সাউদাম্পটনের রোজ বোল ক্রিকেট স্টেডিয়ামে বল হাতে সাকিব রীতিমত ঘূর্ণিঝড় তুলেছেন।

বিশ্বকাপ ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ১০০০ রান ও ৩৩ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন সাকিব।

বিশ্বকাপে ১০০০ হাজার রান কিংবা ৫০ উইকেটের কীর্তি আছে অনেক। কিন্তু ন্যূনতম রানের সঙ্গে ৩০ উইকেটের কীর্তি নেই আর কারও। এর আগে বিশ্বকাপে ন্যূনতম ৯০০ রানের সঙ্গে ২৫ উইকেট নিতে পেরেছেন মাত্র তিনজন। তারা হলেন- অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ, শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া ও সাকিব।

৩ বিশ্বকাপে ৩৩ ম্যাচ খেলে ৯৭৮ রানের সঙ্গে ২৭ উইকেট পেয়েছিলেন অজি কিংবদন্তি ওয়াহ। অন্যদিকে ৫ বিশ্বকাপ মিলিয়ে ১১৬৫ রান ও ২৭ উইকেট পেয়েছিলেন জয়সুরিয়া। বাকি দুজন তো আগেই সাবেক হয়ে গেছেন।

আর বিশ্বকাপ ইতিহাসে সাকিবই একমাত্র ক্রিকেটার যার বল হাতে ৩৩ উইকেটের পাশাপাশি ব্যাট হাতে রয়েছে ১,০০০ রান করার রেকর্ড। ফলে আফগানিস্তানের বিপক্ষে ৫১ রান করার পাশাপাশি ৫ উইকেট শিকারের মধ্য দিয়ে গড়া সাকিবের রেকর্ডটি অনেকদিন স্থায়ী হবে তাতে কোনও সন্দেহ নেই।

এবারের বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা সাকিব অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারকে টপকিয়ে  ব্যাটিংয়ের শীর্ষে আসতে প্রয়োজন ছিল ২২ রানের। আফগানিস্তানের বিপক্ষে সেই কাজটিও করে ফেলেন সাকিব। ৪২৫ রান নিয়ে আফগানিস্তানের বিপক্ষে ব্যাট করতে নেমে প্রয়োজনীয় ২২ রান তুলে আবার রান সংগ্রহের শীর্ষ স্থান পনুরুদ্ধার করেন সাকিব।

অন্যদিকে, বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ দুবার ম্যাচসেরা হয়েছিলেন ইমরুল ও আশরাফুল। আর সাকিব বিশ্বকাপের এক টুর্নামেন্টেই পেছনে ফেললেন তাদের। এবার বিশ্বকাপে বাংলাদেশের তিন জয়েই ম্যাচসেরা সাকিব। বিশ্বকাপের ইতিহাসে বাংলাদেশের কোনও ক্রিকেটারের এত দাপুটে খেলা এর আগে দেখা যায়নি। বাংলাদেশের জয়ে সাকিবের মতো টানা পারফর্ম করে যাওয়ার নজিরও নেই।

এছাড়া, এখন পর্যন্ত বিশ্বকাপের এবারের আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাট হাতে ৬ ইনিংসে ২টি সেঞ্চুরি এবং ৩টি হাফসেঞ্চুরি করেছেন। আর অন্য ইনিংসে, পরিসংখ্যানে যেটি এবারের আসরে ব্যাট হাতে তার সবচেয়ে খারাপ পারফরমেন্স, সেটিতেও তার রান ৪১!

চলতি বিশ্বকাপে ৬ ম্যাচে সাকিবের সংগ্রহ ৪৭৬ রান। এছাড়া আফগানদের বিপক্ষে ম্যাচে ৫ উইকেট নিয়ে এই আসরে নিজের শিকার করা উইকেটের সংখ্যাও নিয়ে গিয়েছেন ১০-এ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি