ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দোলযাত্রা আজ

আবিরে রঙিন হওয়ার দিন

প্রকাশিত : ০৮:২৪, ২১ মার্চ ২০১৯ | আপডেট: ০৮:৫৭, ২১ মার্চ ২০১৯

আজ বৃহস্পতিবার দোলযাত্রা। হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় এই উৎসবটি শ্রীকৃষ্ণের দোলযাত্রা নামে অধিক পরিচিত। দোল পূর্ণিমা উপলক্ষে আয়োজিত এ উৎসবে ভক্তরা সৃষ্টিকর্তার কাছে ন্যায়ের জয় ও অন্যায়ের বিনাশ প্রার্থনা করেন।

দ্বাপর যুগ থেকে শ্রীকৃষ্ণের এ দোলযাত্রা বা দোল উৎসব চলে আসছে। পুষ্পরেণুর মাধ্যমে রাধা-কৃষ্ণ দোল উৎসব করতেন। সময়ের বিবর্তনে পুষ্পরেণু ‘আবির’ নামের লাল রঙের এক ধরনের পাউডারে রূপান্তরিত হয়েছে।

বাংলাদেশের সব মত ও পথের হিন্দুরাও দোল উৎসব পালন করে। উৎসবটি ভারতের পশ্চিমবঙ্গ, মাদ্রাজ, উড়িষ্যা প্রভৃতি স্থানে দোল উৎসব এবং উত্তর, পশ্চিম ও মধ্য ভারতে ‘হোলি’ নামে পরিচিত। এ উৎসবকে বসন্ত উৎসবও বলা হয়।

দোলযাত্রা উপলক্ষে হিন্দু সম্প্রদায় আজ সারাদেশে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন করেছে। এর মধ্যে আছে- পূজা, হোমযজ্ঞ, প্রসাদ বিতরণ প্রভৃতি। মহানগর সার্বজনীন পূজা কমিটি দোল উৎসবের অনুষ্ঠানমালায় আজ সকাল ৭টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে পূজা, আবির খেলা ও কীর্তন এবং দুপুরে প্রসাদ বিতরণ করবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত, সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্র নাথ মজুমদার ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মণ্ডল দোল পূর্ণিমা উপলক্ষে হিন্দু সম্প্রদায়সহ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি