ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

ইউরোপ থেকে যাত্রী এলে ফেরত পাঠানো হবে: বেবিচক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৯, ১৫ মার্চ ২০২০ | আপডেট: ২২:৪৭, ১৫ মার্চ ২০২০

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) লোগো

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) লোগো

যুক্তরাজ্য বাদে ইউরোপের অন্য কোনও দেশ থেকে যাত্রী আনতে পারবে না কোনও এয়ারলাইন্স। চলমান করোনা সঙ্কট মোকাবেলায় এই আদেশ ১৬ মার্চ দুপুর ১২টা থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে। যদি কোনও এয়ারলাইন্স এরপরও যাত্রী নিয়ে আসে তবে নিজ খরচেই সেই যাত্রীকে ফেরত পাঠাতে হবে। 

রোববার (১৫ মার্চ) সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

করোনার প্রভাবে ফ্লাইট কমে গেছে উল্লেখ করে মফিদুর রহমান বলেন, স্বাভাবিক সময়ের চেয়ে অর্ধেক ফ্লাইট কমে গিয়েছে। যে কারণে প্রতিদিন প্রায় ৩৫ লাখ টাকা রাজস্ব কম আয় হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বেবিচকের সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমডোর মো. খালিদ হোসেন, সদস্য (এটিএম) গ্রুপ ক্যাপ্টেন আবু সাঈদ মেহবুব খান, সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন্স) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর।

এর আগে গতকাল (১৪ মার্চ) রাতে এমনই এক ঘোষণা দিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।  পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ৩১ মার্চ পর্যন্ত ইউরোপ এবং সেসব দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেশি সেসব দেশের লোকদের দেশে আসা বন্ধ, একমাত্র ইংল্যান্ড ছাড়া। 

তিনি বলেন, মোট চারটি সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে প্রথম সিদ্ধান্ত- ইউরোপের দেশসহ যেসব দেশ করোনায় বিপর্যস্ত অবস্থায় রয়েছে সেসব দেশের সঙ্গে আগামী ৩১ মার্চ পর্যন্ত বাংলাদেশের বিমান যোগাযোগ বন্ধ থাকবে।

দ্বিতীয়ত, যেসব দেশ ইতোমধ্যে বাংলাদেশি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে সেসব দেশের নাগরিকদের বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে ৩১ মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা থাকবে। ভারতীয় নাগরিকদের ক্ষেত্রেও এ সিদ্ধান্ত প্রযোজ্য হবে। কারণ ভারতেও বাংলাদেশি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তৃতীয় সিদ্ধান্তটা হলো- আগামী ৩১ মার্চ পর্যন্ত বিশ্বের সব দেশের নাগরিকদের জন্য বাংলাদেশে প্রবেশে অন-অ্যারাইভাল ভিসা বন্ধ থাকবে। চতুর্থ সিদ্ধান্তটা হলো- করোনা ভাইরাস উপদ্রুত দেশ থেকে যারাই দেশে আসবেন তাদের বাধ্যতামূলকভাবে ১৪ দিনের কোরেনন্টাইনে থাকতে হবে।

এনএস/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি