ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

ইট ভাটার শ্রমিক হলেন প্রভা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৬, ২৯ এপ্রিল ২০১৮

স্বামীর ফিরে না আসা, বাবা মারা যাওয়া এসব মিলিয়ে শবনমের নিজস্ব জীবন যখন কোনঠাসা, তখন শবনমের বেঁচে থাকার যুদ্ধটা অনেক বড় হয়ে ওঠে। জীবিকার তাগিদে বাড়ি ছেড়ে শবনম তার ফুফুর সঙ্গে চলে আসে অন্য এলাকায়। ইটের ভাটার শ্রমিক হিসেবে শবনম শুরু করে নতুন যুদ্ধ।

এই পোড়ামাটির জীবনে শবনম যখন মেনে নেয় তার বেঁচে থাকাটাই একমাত্র জীবন, ঠিক সেই সময়টিতে এই ভাটায় শবনম মোহনলালের মুখোমুখি হয়, যে মোহনলালের সঙ্গে বহু আগে কোনো এক স্টেশনে তার দেখা হয়েছিল। স্টেশন বাজারে তার স্বামীকে খুঁজে খুঁজে যখন ক্লান্ত। যখন স্বামীকে ফিরে না পাবার আশায় শবনম স্টেশনে ট্রেনের জন্য অপেক্ষা করে, তখন তার সঙ্গে দেখা হয় গায়ক মোহনলালের।

এই জীবন যুদ্ধে এসে শবনম যতটাই নিজেকে আড়াল করতে চায়, মোহনলাল ততোটাই সামনে চলে আসে। কারণ শবনম জানে যে, সে চাইলেই তো মোহনলালের সঙ্গে নতুন একটা জীবন শুরু করতে পারবে না!

এমনই এক ইট ভাটার শ্রমিকের চরিত্রে অভিনয় করলেন জনপ্রিয় অভিনেত্রী প্রভা। সেতু আরিফের রচনা ও পরিচালনায় ঈদ উল ফিতরের কাহিনিচিত্র হিসেবে নির্মিত হয়েছে ‘শবনমের দ্বিতীয় গল্প’ শিরোনামের এই নাটকটি।

গত ৯-১১ এপ্রিল গাজীপুরের কালীগঞ্জের একটি ইট ভাটায় নাটকটি চিত্রায়িত হয়েছে। নাটকের কেন্দ্রীয় চরিত্র শবনমের ভূমিকায় অভিনয় করেছেন প্রভা।

নাটকটি প্রসঙ্গে নির্মাতা সেতু আরিফ বলেন, ‘নির্মাতা হিসেবে একটা চলতি জীবনযাপনে একটা নারী চরিত্রের জার্নি দেখাতে চেয়েছি। যেখানে জীবন বাস্তবতা, পারস্পরিক যোগাযোগ, প্রেম, টান এবং টানাপোড়ন একই সঙ্গে চলমান। বাজেট সংক্রান্ত একটা টানাপোড়ন টেলিভিশনে চলছে। তাই নির্মাণে কিছু তাড়াহুড়ো চলে আসে। একটা গল্প ভিজ্যুয়ালি বলতে আমাদের খুব হিমসিম খেতে হয় ‘

নাটকের কেন্দ্রীয় চরিত্রে প্রভার প্রশংসাও করলেন সেতু, ‘সে যথেষ্ট কষ্ট করছে। অন শুটিংয়ে আমার কখনও তাকে নায়িকা মনে হয় নাই। মনে হইছে একটা দুর্দান্ত চরিত্র ফ্রেমে ঘুরপাক খাচ্ছে।’

আসন্ন ঈদ উল ফিতর উপলক্ষে একটি বেসরকারি টিভির জন্য নির্মিত হয়েছে এই নাটকটি। এতে অভিনয় করেছেন- আনিসুর রহমান মিলন, প্রভা, আহমেদ অপু, আল আমিন, হিন্দোল রায়, টুনটুনি খালা প্রমুখ।

এসএ/

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি