ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ইথিওপিয়ায় গুলিতে সেনাপ্রধান নিহত

প্রকাশিত : ১৮:৫৩, ২৩ জুন ২০১৯

জাতিগত সহিংসতার মুখে আফ্রিকার দেশ ইথিওপিয়ায় অভ্যুত্থান চেষ্টাকারীদের প্রতিহত করতে গিয়ে নিজের দেহরক্ষীর গুলিতে প্রাণ হারিয়েছেন দেশটির সেনাপ্রধান জেনারেল সিরে মেকোনেন।

শনিবার রাজধানী আদ্দিস আবাবার উত্তরাঞ্চলের একটি শহরে অভ্যুত্থান চেষ্টাকারীদের দমন করতে তিনি প্রাণ হারান। দুষ্কৃতকারী সেসময় তার সঙ্গেই ছিল বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের বরাত দিয়ে বিবিসি এ তথ্য নিশ্চিত করেছে।

প্রধানমন্ত্রী আবি আহমেদ বলেছেন, অভ্যুত্থান চেষ্টাকারীদের রুখতে গিয়ে সেনাপ্রধান মেকোনেন মারা গেছেন। এসময় তার আরও দুই সেনা কর্মকর্তা নিহত হন বলে জানান তিনি।
দীর্ঘদিন ধরে দেশটির বিভিন্ন অঞ্চলে জাতিগত সহিংসতা চলে আসছে। সাম্প্রতিক সময়ে তা আরো বৃদ্ধি পেয়েছে। যার ফলাফল শনিবারের এ মর্মান্তিক ঘটনা।

এদিকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে আদ্দিস আবাবায় অবস্থানকারী কর্মকর্তাদের সতর্ক থাকতে বলা হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় ভেবে চিন্তে নিদ্ধান্ত গ্রহনের পরামর্শ দেয়া হয়।

অভ্যুত্থানকারীদের বাধা দেয়ার চেষ্টা করলে তাকেসহ কয়েকজনকে গুলি করা হয়। এতে মেকোনেনসহ বেশ কয়েকজন মারাত্মক গুলিবিদ্ধ হন। এ খবর প্রধানমন্ত্রীর নিকট গেলে, প্রথমে তিনি মৃত্যুর খবর নিশ্চিত করতে পারেননি।
পরে তিনি খবর পান যে মেকোনেন মারা গেছেন। বাকিরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আফ্রিকার এ দেশটিতে নয়টি প্রদেশ রয়েছে।

এদিকে আমহারার আঞ্চলিক নিরাপত্তা প্রধান আসামিনিউ তোসিগে ওই অভ্যুত্থান প্রচেষ্টার পরিকল্পনা করেছিলেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিবৃতিতে অভিযোগ করা হয়। তবে তাকে গ্রেফতার করা হয়েছে কিনা এ ব্যাপারে স্পষ্ট কিছু বলা হয়নি।

সূত্র: বিবিসি

আই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি