ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

প্রকাশিত : ১৩:২৮, ২৪ জুন ২০১৯

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। আজ সোমবার স্থানীয় সময় সকাল ১১ টা ৫৩ মিনিটে বন্দা সাগরে আমবন দ্বীপের ২০৮ কিলোমিটার দক্ষিণে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭.৩।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা এ কথা জানায়। এতে সুনামির কোন সতর্কতা জারি করা হয়নি এবং তাৎক্ষণিকভাবে ব্যাপক ক্ষতি বা হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ককরণ কেন্দ্র জানায়, ভূমিকম্পটি অনেক গভীরে আগাত হানায় এতে সুনামির কোন হুমকি নেই।

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় পাপুয়া প্রদেশে রিখটার স্কেলে ৬.১ তীব্রতার একটি ভূমিকম্প আঘাত হানার কয়েক ঘণ্টা পর এ শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, পাপুয়া প্রদেশের আবাপুরা শহরের প্রায় ২৪০ কিলোমিটার পশ্চিমে ভূপৃষ্ঠের মাত্র ২১ কিলোমিটার গভীরে ওই ভূমিকম্প আঘাত হানে। সেখানে ভূমিকম্পের পর তাৎক্ষণিকভাবে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। গত সপ্তাহেই ওই এলাকায় ভূপৃষ্ঠের স্বল্প গভীরে রিখটার স্কেলে ৬.৩ তীব্রতার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এ ভূমিকম্পেও তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

গত বছর সুলাওয়েসি দ্বীপের পালুতে একটি শক্তিশালী ভূমিকম্প এবং এর ফলে সৃষ্ট সুনামির আঘাতে ২ হাজার ২শ’ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটে এবং হাজারেও অধিক মানুষ নিখোঁজ হয়। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭.৫।

উল্লেখ্য, ২০০৪ সালের ২৬ ডিসেম্বর আচেহ প্রদেশে রিখটার স্কেলে ৯.১ তীব্রতার একটি শক্তিশালী ভূমিকম্প এবং এরফলে সৃষ্ট ভয়াবহ সুনামির আঘাতে ১ লাখ ৭০ হাজারের বেশি মানুষ প্রাণ হারায়।

সূত্র: বাসস

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি