ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ইরানের হুমকি মোকাবেলায় অস্ত্র বিক্রি:ট্রাম্প

প্রকাশিত : ২১:৪০, ২৫ মে ২০১৯ | আপডেট: ২১:৪১, ২৫ মে ২০১৯

সাম্প্রতিক সময়ে সৌদিতে ইরানের হামলার আশঙ্কায় উপসাগরীয় অঞ্চলে যুদ্ধ জাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এবার ইরানের হামলা ঠেকাতে সৌদির কাছে শত শত ডলারের অস্ত্র বিক্রি অনুমোদন করতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প। অস্ত্র বিক্রির কারণ হিসেবে ট্রাম্প সৌদি আরবের প্রতি ইরানের হুমকিকেই সামনে আনছেন।

তবে, এ অস্ত্র বিক্রি করেছেন তিনি কংগ্রেসকে পাশ কাটিয়ে। এজন্যে তিনি এমন একটি আইনের আশ্রয় নিতে যাচ্ছেন যেটি সচরাচর ব্যবহার করা হয় না। তবে, সৌদির কাছে এ অস্ত্র বিক্রিকে কেন্দ্র কের বেশ সমালোচনার ‍মুখে পড়েছেন ট্রাম্প। দল ও দলের বাহিরে তোপের মুখে পড়তে হচ্ছে তাকে।

যদিও ট্রাম্প বলছেন, ইরানের সঙ্গে উত্তেজনা এমন এক পর্যায়ে গিয়ে পৌঁছেছে যে সেটা জাতীয়ভাবে জরুরী বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তবে, তার কথায় মন গলেনি নিজ দল ও বিরোধী শিবিরে। প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। তারা মনে করছেন, সৌদি নেতৃত্বাধীন সামরিক বাহিনী এসব অস্ত্র ইয়েমেনের বেসামরিক লোকজনের বিরুদ্ধে ব্যবহার করতে পারে।

বিরোধী ডেমোক্র্যাট দলের অনেক নেতা কংগ্রেসকে পাশ কাটিয়ে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির উদ্যোগকে তীব্র সমালোচনা করে বলছেন, প্রস্তাবটি ক্যাপিটল হিলে উত্থাপন করা হলে এর বিরোধিতা করা হতো।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব ছাড়াও যুক্তরাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত ও জর্ডনের কাছে প্রচুর অস্ত্র বিক্রি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র সরকার।

এদিকে, সাম্প্রতিক সময়ে ইয়েমেন যুদ্ধে সৌদির ভূমিকা এবং গত বছরের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুল শহরে সৌদি সাংবাদিক জামাল খাসোগজিকে হত্যাকাণ্ডের ঘটনায় কংগ্রেসের সদস্যরা আরব দেশটির মানবাধিকার পরিস্থিতির কড়া সমালোচনা করেছেন।

এই অস্ত্র বিক্রির সিদ্ধান্তের কথা পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শুক্রবারই কংগ্রেসকে অবহিত করেছেন।

এক চিঠিতে তিনি বলেছেন,"ইরানের শত্রুতামূলক তৎপরতার কারণে অনতিবিলম্বে অস্ত্র বিক্রয়ের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

"ইরানের নানা তৎপরতা মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতার জন্যে বড় ধরনের হুমকি হয়ে দাঁড়িয়েছে। হুমকি হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার ব্যাপারেও।

তিনি আরও বলেছেন, ইরান যাতে উপসাগরীয় অঞ্চলে এবং মধ্যপ্রাচ্যে `দুঃসাহসিক` কোন তৎপরতা চালাতে না পারে, সেজন্য যতো দ্রুত সম্ভব এসব অস্ত্র বিক্রি করতে হবে।

এমন খবর প্রকাশে তীব্র সমালোচনা ‍মুখে পড়েন ট্রাম্প।

ডেমোক্র্যাট দলের সেনেটর রবার্ট মেনেন্দেজ বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প `কর্তৃত্ববাদী দেশগুলোকে সুবিধা` দিচ্ছেন।

"আমাদের জাতীয় নিরাপত্তা স্বার্থকে অগ্রাধিকার দিতে তিনি আবারও ব্যর্থ হয়েছেন। মানবাধিকার রক্ষায় তিনি ব্যর্থ হচ্ছেন।

রিপাবলিকান সেনেটর জিম রিশ বলছেন, এমন একটি খবরের কথা ট্রাম্প প্রশাসন থেকেও তাকে জানানো হয়েছে। তিনি এখন এর আইনগত যৌক্তিকতা যাচাই করে দেখছেন।

এদিকে, সৌদির কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির খবর শুনে প্রতিবাদ জানিয়েছে ইরান। পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ বলেছেন, আন্তর্জাতিক শান্তির জন্যে এটা এক বিপদজনক সিদ্ধান্ত।

মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক শক্তি বাড়ানোর কথা ঘোষণা করার পরপরই সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির এই সিদ্ধান্তের কথা জানানো হলো।

এর আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে যে তারা মধ্যপ্রাচ্যে আরো যুদ্ধবিমান ও ড্রোন মোতায়েন করবে। পাঠাবে আরো দেড় হাজারের মতো মার্কিন সৈন্য।

(সূত্র: বিবিসি) 

আই/কেআই


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি