ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বর্ণবাদী মন্তব্যের জের

ইসরাইলকে ক্ষমা চাইতে বলল পোল্যান্ড

প্রকাশিত : ০৯:২০, ২০ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ০৯:২১, ২০ ফেব্রুয়ারি ২০১৯

ইসরাইলে অনুষ্ঠেয় শীর্ষ সম্মেলন বয়কট করেছেন পোল্যান্ডর প্রধানমন্ত্রী অ্যান্দ্রেজ বেবিস

ইসরাইলে অনুষ্ঠেয় শীর্ষ সম্মেলন বয়কট করেছেন পোল্যান্ডর প্রধানমন্ত্রী অ্যান্দ্রেজ বেবিস

পোল্যান্ড বিরোধী উসকানিমূলক মন্তব্যের জন্য তেল আবিবকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে ওয়ারশ’। এর আগে ইসরাইলি প্রধানমন্ত্রীর একই ধরনের এক মন্তব্যের জের ধরে তেল আবিবে অনুষ্ঠেয় একটি শীর্ষ সম্মেলন বর্জন করেছে পোল্যান্ড।

ইসরাইলের অন্তর্বর্তী পররাষ্ট্রমন্ত্রী কাত্‌য রোববার ১৩ নম্বর টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘পোল্যান্ডের জনগণ তাদের মায়ের দুধের সঙ্গে ইহুদি-বিদ্বেষ পান করে বড় হয়।’ এই বক্তব্য প্রথম দিয়েছিলেন ইসরাইলের প্রয়াত প্রধানমন্ত্রী আইজ্যাক শামির।

কাত্‌জ রোববার ইসরাইলের অন্তর্বর্তী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেই ওই বক্তব্য দেন। তিনি আরো দাবি করেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইহুদিদের ওপর কথিত গণহত্যা চালানোর সময় পোল্যান্ডের বহু মানুষ নাৎসিবাদীদের সহযোগিতা করেছে।

তার এ বক্তব্যে ওয়ারশ’তে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। পোল্যান্ডের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইমন সিঙ্কোস্কি বলেছেন, ‘ইসরাইলি কর্তৃপক্ষকে এই বক্তব্য প্রত্যাহারের পাশাপাশি ক্ষমা চাইতে হবে। এটি পাশ কাটিয়ে যাওয়ার মতো কোনো বিষয় নয়।’

এছাড়া, পোল্যান্ডের প্রধানমন্ত্রীর দপ্তর প্রধান ম্যারেক সুস্কি বলেছেন, ইসরাইল ক্ষমা না চাইলে দ্বিপক্ষীয় সম্পর্কে ‘মারাত্মক শীতলতা’ নেমে আসবে।

সম্প্রতি মার্কিন উদ্যোগে ওয়ারশ’তে অনুষ্ঠিত ইরান বিরোধী একটি সম্মেলনে অংশ নিতে গিয়ে ইহুদিবাদী প্রধানমন্ত্রী নেতানিয়াহু এক সাক্ষাৎকারে দাবি করেন,  দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইহুদিদের ওপর কথিত গণহত্যা চালানোর সময় পোল্যান্ড নাৎসিবাদীদের সহযোগিতা করেছে।

তার এ বক্তব্যের জের ধরে তেল আবিবে চার ইউরোপীয় দেশ পোল্যান্ড, চেক রিপাবলিক, হাঙ্গেরি ও স্লোভাকিয়ার শীর্ষ নেতাদের সম্মেলন বয়কটের ঘোষণা দেয় ওয়ারশ’। পোল্যান্ডের ওই ঘোষণার কারণে শীর্ষ সম্মেলনটি বাতিল হয়ে গেছে।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি