ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ইস্তাম্বুলের নির্বাচন বাতিলের সমালোচনায় ইউরোপীয় ইউনিয়ন

প্রকাশিত : ০৯:১৫, ৮ মে ২০১৯ | আপডেট: ০৯:১৭, ৮ মে ২০১৯

ইস্তাম্বুলে মেয়র পদে জয়ী হয়েছিলেন একরাম ইমামওগ্লু।

ইস্তাম্বুলে মেয়র পদে জয়ী হয়েছিলেন একরাম ইমামওগ্লু।

ইস্তাম্বুলের মেয়র নির্বাচন বাতিল করায় দেশটির নির্বাচন কমিশনের তিব্র সমালোচনা করেছে ইউরোপীয় ইউনিয়ন।ইউরোপীয় ইউনিয়নের একজন মুখপাত্র তুরস্কের নির্বাচন কমিশনকে বিতর্কিত এই  সিদ্ধান্তের ব্যাখ্যা দিতেও আহ্বান করেছেন।  

এদিকে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হিকো ম্যাস এ বিষয়টিকে অপ্রত্যাশিত বলে অবহিত করেছেন। ফরাসি সরকার পক্ষ থেকেও এ বিষয়টির তিব্র সমালোচনা করা হয়।  বেলজিয়ামের রাজনীতিবীদ গাই ভেরহোফসটাড তুরস্ক ‘একনায়কতন্ত্রের’ দিকে যাচ্ছে বলে অভিহিত করেন।

সম্প্রতি তুরস্কের সুপ্রিম নির্বাচন কাউন্সিল ইস্তাম্বুলের মেয়র নির্বাচন বাতিল করে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা দিয়েছে। নতুন নির্বাচনের দিন হিসেবে জুন মাসের ২৩ তারিখ নির্ধারণ করা হয়েছে।

তুরস্কের ক্ষমতাসীন দল একে পার্টির অভিযোগের ভিত্তিতে তুরস্কের সুপ্রিম নির্বাচন কাউন্সিল এ সিদ্ধান্ত নেন। দলটির অভিযোগ ছিল নির্বাচনে ২২৫ জন প্রিসাইডিং অফিসার এবং প্রায় ৩৬০০ পোলিং অফিসারকে বেআইনিভাবে নিয়োগ দেওয়া প্রসঙ্গে।

উল্লেখ্য, ৩১ মার্চ তুরস্কের স্থানীয় সরকার নির্বাচনে সরকারিভাবে ইস্তানবুলের মেয়র নির্বাচিত হন বিরোধী জোটের প্রাথী একরেম ইয়ামওগলু। ক্ষমতাসীন জোটের প্রার্থী এবং এদেশের ইতিহাসের সর্বশেষ প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম ১৩ হাজার ভোটে পরাজিত হন।

তথ্যসূত্র: বিবিসি

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি