ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

ইয়েমেনে দুই বছরে ৫ হাজার শিশু নিহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৪, ১৮ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১০:২৯, ১৯ জানুয়ারি ২০১৮

ইয়েমেন হুতি বিদ্রাহীদের দমনে সৌদি জোটের হামলায় গত দুই বছরে ১০ হাজারের বেশি মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে। নিহতের ৫ হাজারই শিশু, যাদের গড় বয়স নয় মাসেরও কম। 

এছাড়া দেশটিতে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ায় মানবিক বিপর্যয় নেমে এসেছে। গত মঙ্গলবার ইয়েমেনে জাতিসংঘের টাস্কফোর্সের বরাত দিয়ে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এসব তথ্য জানিয়েছে।

সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের সঙ্গে হুথি বিদ্রোহীদের অসম যুদ্ধকে ঘিরে ইয়েমেনে বর্তমানে ভয়াবহ মানবিক বিপর্যয় বিরাজ করছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়। এ যুদ্ধের ফলে ৪ লাখ শিশু মারাত্মক অপুষ্টিতে ভুগছে। কলেরায় আক্রান্ত হয়েছে অন্তত ১০ লাখ।

এ যুদ্ধে প্রায় ৮৩ লাখ মানুষকে সম্পূর্ণভাবে খাদ্য সহায়তার ওপর নির্ভর করতে হচ্ছে। জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো দেশটিতে খাদ্য সরবরাহ করতে না পারলে এক কোটিরও বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা দেখা দিয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।  এ মুহুর্তে দেশটিতে এক কোটি ১০ লাখ শিশুর মানবিক সহায়তার প্রয়োজন।

উল্লেখ্য, ইয়েমেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আবদে রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় ফেরাতে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে ২০১৫ সালের মার্চ মাসে যুদ্ধ ঘোষণা করে সৌদি জোট। আর গত বছরে দেশটিকে সড়ক-নৌ ও জলপথে অবরুদ্ধ করে ফেলে সৌদি জোট। এতে দেশটিতে মানবিক বিপর্যয়  নেমে  এসেছে। 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি