ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

উচ্চ শিক্ষায় যুক্তরাজ্যে গমনেচ্ছুদের জন্য দিনব্যাপী মেলা

প্রকাশিত : ১৯:১৮, ৫ মার্চ ২০১৯ | আপডেট: ১৬:৩৬, ৭ মার্চ ২০১৯

যে সব ছাত্র-ছাত্রীরা উচ্চ শিক্ষার উদ্দেশ্যে যুক্তরাজ্যে যেতে চায়, তাদের জন্য দিনব্যাপী বিশেষ মেলার আয়োজন করেছে সবুজ গ্লোবাল। রাজধানীর ওয়েস্টিন হোটেলে আজ মঙ্গলবার এ মেলার আয়োজন করা হয়।

গ্লোবাল সবুজ’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জাহিদুল আলম ও যুক্তরাজ্যের বিভিন্ন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা সকাল ১০টায় এ মেলার উদ্বোধন করেন। এসময় যুক্তরাজ্য গমনেচ্ছু ছাত্র-ছাত্রীরাও উপস্থিত ছিলেন।

মেলায় এসে যুক্তরাজ্য গমনেচ্ছু ছাত্র-ছাত্রীরা সব ধরণের পরামর্শ নিতে পারছেন। জানতে পারছেন কিভাবে সেখানে যেতে হবে, কি পরিমান অর্থ লাগবে? কি কি সুযোগ-সুবিধা পাওয়া যাবে? ইত্যাদি নানাবিধ তথ্য।

সবুজ গ্লোবাল এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জাহিদুল আলম বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বিশেষ এ মেলার আয়োজন করেছি। মেলায় এসে কেউ যুক্তরাজ্য যাওয়ার ব্যাপারে নিশ্চিত করলে মোট খরচ থেকে তার জন্য ২ হাজার পাউন্ড ছাড় দেওয়া হবে। এছাড়া মেলায় খুব মেধাবী কাউকে পেলে সম্পূর্ণ ফ্রিতে যুক্তরাজ্যে লেখা-পড়া করার সযোগ করে দিব। এরই মধ্যে একজনকে পেয়ে গেছি। তারজন্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে ফ্রিতে লেখা-পড়া করার জন্য সুপারিশ করবো।

তিনি জানান, আজকের মেলা পর্যন্ত ৭৩০০ জন শিক্ষার্থী যুক্তরাজ্যে যাওয়ার ব্যাপারে সবুজ গ্লোবালের কাছে রেজিস্ট্রেশন করেছে। যার মধ্যে ৫৬০ জন্য আইএলটিএস সম্পন্ন করা স্টুডেন্ট। বাকীরা ইংরেজি শিক্ষার বিভিন্ন পর্যায়ে আছে।

আয়োজক সূত্র জানায়, সবুজ গ্লোবাল গত ২০১০ সালের জুলাই মাস থেকে যুক্তরাজ্যে কাজ করছে। বাংলাদেশে কাজ করছে ২০১৬ সালের জানুয়ারি থেকে। মোট ১৪৮টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তারা কাজ করছে। যুক্তরাজ্যের রাসেল গ্রুপের খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ে তারা ছাত্র-ছাত্রীদের লেখা-পড়ার সুযোগ করে দিচ্ছে। শিক্ষার্থীকে বিমানবন্দর থেকে বাসা, এমনকি সংশ্লিষ্ঠ বিশ্ববিদ্যালয় শিক্ষকের সঙ্গে পরিচয় করে দেওয়ার কাজটাও তারা করছেন আন্তরিকতার সঙ্গে।

উচ্চ শিক্ষায় গমনেচ্ছু একজন শিক্ষার্থীর স্নাতক পর্যন্ত ৬ দশমিক ৫০ গ্রেড পয়েন্ট থাকতে হবে। আইএলটিএস ৬ বা তার উপরে গ্রেড পয়েন্ট থাকতে হবে। ব্যাংক স্টেটমেন্টে ১৪ লাখ টাকা কমপক্ষে ২৮দিন আগে থেকে থাকতে হবে। স্নাতোক সম্পন্ন করা শিক্ষা প্রতিষ্ঠানের রেফারেন্স লাগবে। পাসপোর্ট লাগবে।

আনুষঙ্গিক এসব কাগজপত্র জমা দেওয়ার পর সংশ্লিষ্ট দেশের দূতাবাস থেকে তার সাক্ষাৎকার নেওয়া হবে। সাক্ষাৎকারে ইংরেজি দক্ষতার উপর বেশি গুরুত্ব দেওয়া হবে। সবকিছু ঠিক থাকলে দেড় থেকে দুই মাসের মধ্যে একজন শিক্ষার্থী যুক্তরাজ্য যেতে পারবেন।

মেলার দায়িত্বে থাকা ফরহাদুল আলম বলেন, যদি কোন শিক্ষার্থী রাসেল গ্রুপের এ বিশ্ববিদ্যালয়গুলোতে লেখা-পড়ায় ভালো দেখাতে পারে, তার জন্য সম্পূর্ণ ফ্রিতে লেখা-পড়াসহ বিভিন্ন শিক্ষা বৃত্তির ব্যবস্থা আছে। কোন কোন বিশ্ববিদ্যালয়ে লেখা-পড়া শেষে ৬ মাস ওয়ার্কিং পাস দেওয়া হবে। তখন যে প্রতিষ্ঠানে কাজ করবে সেখানে কাজের দক্ষতা দেখাতে পারলে, সে আরো ৫ বছর যুক্তরাজ্য থাকার সুযোগ পাবে। যা সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানই করে দিবে।

তিনি জানান, মেলার বাইরে যুক্তরাজ্য গমনেচ্ছুরা আমাদের দক্ষীণ এশিয় আঞ্চলিক অফিস, শেলটেক বিনা কেনন, ফার্স্ট ফ্লোর, হাউজ নম্বর ৩, রোড নম্বর ১৭, ব্লক-ই, বনানী-১২১৩ এই ঠিকানায় যোগাযোগ করতে পারবেন। শুক্রবার ও শনিবার ছাড়া সপ্তাহের যেকোন দিন আমাদের অফিস খোলা থাকবে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি