ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

উত্তর কোরিয়াকে থামাতে জোরালো পদক্ষেপ চায় জাপান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪০, ১৭ জানুয়ারি ২০১৮

উত্তর কোরিয়ার পারমাণবিক আগ্রাসন বন্ধে বিশ্বের আরও জোরালো পদক্ষেপ নেওয়া উচিত বলে মনে করে জাপান। পিয়ংইয়ং ইস্যুতে বিশ্বের দেশগুলোর চোখ বন্ধ করে রাখা উচিত নয় বলেও মনে করে দেশটি।

সম্প্রতি কানাডায় ২০ জাতিগোষ্ঠীর পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সম্মেলনে অংশ নিয়ে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারু কোনো বলেন, দক্ষিণ ও উত্তর কোরিয়া আগামী শীতকালীন অলিম্পিক শুরুর আগে যে আলোচনা শুরুর কথা বলছে সে বিষয়ে বিশ্বকে সতর্ক হতে হবে। জাপানের ডাকে সাড়া দিয়ে বিশ্বের ২০টি দেশই পিয়ংইয়ং-এর উপর চাপ প্রয়োগের পক্ষে মত দিয়েছে।

তবে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার আলোচনা ইস্যুতে জাপান নাকশ হলেও অন্য দেশের পররাষ্ট্র মন্ত্রীরা এই আলোচনায় সমর্থন যুগিয়েছে।

উল্লেখ্য, উত্তর কোরিয়া গত দুই বছর ধরে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে তাদের পারমাণবিক অস্ত্রের মজুদ বাড়িয়ে চলছে। একইসঙ্গে নতুন নতুন ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালিয়ে বিশ্বকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে। বিশেষ করে, গত বছরের ২৮ নভেম্বর উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালালে জাতিসংঘসহ পশ্চিমা বিশ্ব দেশটির উপর নতুন করে অবরোধ আরোপ করে।

এরই মধ্যে নতুন বছরের ভাষণে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন ঘোষণা করেছেন, আগামী ১০০ বছরও যদি পশ্চিমা দুনিয়া তাদের উপর অবরোধ আরোপ করে, তাহলে তাদের চুল পরিমাণও ক্ষতি হবে না। একইসঙ্গে তিনি দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনা শুরুর প্রস্তাব করেন।

সুত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি