ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার প্রস্তাব দক্ষিণ কোরিয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৫, ২ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২১:০৪, ২ জানুয়ারি ২০১৮

অলিম্পিক ইস্যুতে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার প্রস্তাব করেছে দক্ষিণ কোরিয়া। আগামী মাসে দক্ষিণ কোরিয়ার পিয়ং চ্যাং শহরে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণ প্রসঙ্গে উচ্চ পর্যায়ের এ আলোচনা হতে পারে।

সম্প্রতি উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এক বিবৃতিতে বলেন, আগামী অলিম্পিকে উত্তর কোরিয়া থেকে একটি ক্রীড়া দল পাঠানো যায় কী না তা নিয়ে ভাবছে তার সরকার। এরই সূত্র ধরে উত্তর কোরিয়ার সঙ্গে ‘আলোচনা হতে পারে’ বলে জানায় দক্ষিণ কোরিয়া।

কিম জং বলেন, এ বিষয়ে দুই পক্ষের জরুরি ভিত্তিতে আলোচনার টেবিলে বসা উচিত। আর উত্তর কোরিয়ার এমন অবস্থানকে অচলবস্থা নিরসনের সুযোগ হিসেবে আখ্যায়িত করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন।

পাশাপাশি মঙ্গলবার মন্ত্রিসভার এক বৈঠকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেন, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি এক্ষেত্রে আলোচনার জন্য বাধা হয়ে দাঁড়াবে। উত্তর কোরিয়ার পরমাণু বিষয়ের নিষ্পত্তি ছাড়া তাদের সঙ্গে বন্ধুত্বের আলোচনা বেশি দূর অগ্রসর হবে না। এরজন্য দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদেরই বিশ্ব নেতাদের নিয়ে আন্তরিকভাবে কাজ করতে হবে।

আগামী ৯ জানুয়ারি দক্ষিণ কোরিয়ার “ট্রুস ভিলেজ” খ্যাত পানমুনজাম শহরে দুই কোরিয়ার মধ্যেকার এ ঐতিহাসিক সভা অনুষ্ঠিত হতে পারে।

সূত্র: বিবিসি।

 

//এসএইচএস//এসএইচ  


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি