ঢাকা, বুধবার   ২৬ জুন ২০২৪

এইচআইভি আক্রান্তদের চিকিৎসায় অগ্রগতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৬, ১১ মে ২০১৭ | আপডেট: ১৪:৪০, ১১ মে ২০১৭

এইচআইভি আক্রান্তদের চিকিৎসায় উল্লেখযোগ্য অগ্রগতি হচ্ছে। অ্যান্টিরেট্রোভাইরাল চিকিৎসা পদ্ধতির মাধ্যমে আয়ু বাড়ছে রোগীদের। গত ৪০ বছরের চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে একে সবচেয়ে বড় অর্জন হিসেবে দেখছেন গবেষকরা। সম্প্রতি যুক্তরাজ্যের চিকিৎসা বিষয়ক জার্নাল ‘দ্যা ল্যানসেটে’ এ’ তথ্য প্রকাশিত হয়েছে।
এখন আর অকাল মৃত্যু নয়, অনেকটা দীর্ঘ জীবনের স্বপ্ন দেখতে পারবেন এইচআইভি আক্রান্তরা। সর্বশেষ উদ্ভাবিত অ্যান্টিরেট্রোভাইরাল চিকিৎসা পদ্ধতির মাধ্যমেই এমনটা সম্ভব হচ্ছে।
যুক্তরাজ্যের গবেষকরা জানান, সম্প্রতি ইউরোপ ও উত্তর আমেরিকার ৮৮ হাজারের বেশি এইচআইভি আক্রান্ত’র ওপর গবেষণা চালানো হয়। এতে দেখা যায়, ২০১০ সাল থেকে যেসব ২০ বছর বয়সী তরুণ অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি নেয়া শুরু করেছে তাদের আয়ু ১০ বছর বেড়েছে।
যদিও ৯০ এর দশকে এই পদ্ধতি আবিষ্কারের পর রোগীর সুস্থতা অর্জন নিয়ে শংকিত ছিলেন চিকিৎসকরা। এ’ পদ্ধতিতে রোগীকে তিন বা তার বেশি প্রতিষেধক একসঙ্গে দেয়া হয়। যা এইচআইভি সংক্রমনের স্বাভাবিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করে। তবে, এ’ পদ্ধতির বেশকিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে বলে সতর্ক করেছেন চিকিৎসকরা।
এই পদ্ধতি প্রয়োগে ২০০৮ সালের পর থেকে তুলনামূলকভাবে এইচআইভি আক্রান্তের দ্রুত মৃত্যুর হার কমেছে বলেও জানান চিকিৎসকরা। তাই যারা ভয়াবহ এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পরও বিষয়টি লুকিয়ে রেখেছেন, তাদের চিকিৎসা নেয়ার আহ্বান জানিয়েছেন গবেষকরা।

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি