ঢাকা, রবিবার   ৩০ জুন ২০২৪

এক মাসের ব্যবধানে চালের দাম বেড়েছে কেজিতে ১৫ টাকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯, ২৫ এপ্রিল ২০১৭

অস্থিতিশীল হয়ে উঠেছে চালের বাজার। মাত্র এক মাসের ব্যবধানে চট্টগ্রামে পাইকারি বাজারে প্রতি কেজি চালের দাম বেড়েছে ১৫ টাকা। দামের এই ফারাককে অস্বাভাবিক বলছেন ক্রেতা-বিক্রেতারা। টানা বৃষ্টি আর আর আমদানী করা চালের উপর বাড়তি শুল্ক আরোপের কারণে দাম বেড়েছে বলে জানালেন ব্যবসায়িরা। বাজার নিয়ন্ত্রণে চাল আমদানীর ক্ষেত্রে শুল্ক প্রত্যাহার এবং তদারকি বাড়ানোর কথা বলছেন চট্টগ্রাম চেম্বারের নেতারা।

চট্টগ্রামের পাইকারি বাজার খাতুনগঞ্জ। সারি সারি চালের আড়ৎ। এ’সব আড়তে মজুদ রয়েছে শত শত বস্তা চাল। তারপরও মাত্র এক মাসের ব্যবধানে ৫০ কেজির চালের বস্তায় দাম বেড়েছে ৭৫০ টাকা। প্রতিবস্তা মোটা চাল বিক্রি হচ্ছে সাড়ে ১৯শ’ থেকে ১৯শ’ ৫০ টাকায়। কেজিতে বেড়েছে ১৫ টাকা। শুধু মোটা চালই নয়, বেড়েছে পাইজাম, মিনিকেটসহ চিকন চালের দামও। খুচরা বাজারে প্রতি কেজি চিকন চাল বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৪ টাকায়।

হঠাৎ কেন চালের বাজার অস্থিতিশীল? এমন প্রশ্নে পাইকারি বিক্রেতারা জানালেন, উত্তরাঞ্চলের মোকামে চালের দাম বৃদ্ধি এবং পর্যাপ্ত সরবরাহ না থাকায় দাম বেড়েছে।

পাশাপাশি কয়েকদিনের টানা বৃষ্টি এবং আমদানী করা চালের উপর ২৫ শতাংশ হারে শুল্ক আরোপের কারণে চালের বাজার অস্থিতিশীল হচ্ছে বলে জানান তারা।

এদিকে, চালের বাজার নিয়ন্ত্রণে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি।

চালের বাজার নিয়ন্ত্রণে সরকার দ্রুত পদক্ষেপ নেবে এমন প্রত্যাশা সবার।

দেখুন ভিডিও সংবাদ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি