ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

এক মুহূর্তের শীর্ষ ধনী বেজোস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৪, ২৮ জুলাই ২০১৭ | আপডেট: ২০:০৮, ২৮ জুলাই ২০১৭

দীর্ঘদিন ধরে শীর্ষ ধনীর জায়গাটা দখল করে আছেন বিল গেটস। তার কাছাকাছি এসেও প্রথমস্থান দখল করতে পারছিলেন না ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তবে শেয়ারের দাম বাড়ার কারণে স্বল্প সময়ের জন্য বিল গেটসকে টপকে বিশ্বের এক নম্বর ধনী হলেন বেজোস। 

ফোর্বস সাময়িকী জানায়, বৃহস্পতিবার পুঁজিবাজারে অ্যামাজনের শেয়ারের দাম ২.৫ শতাংশ বাড়ার প্রভাবে বেজোসের মোট সম্পদমূল্য বিল গেটসকে ছাড়িয়ে যায়। বেজোসের মোট সম্পদমূল্য দাঁড়ায় ৯১ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার, যা বিল গেটসের চেয়ে ১ দশমিক ৪ বিলিয়ন ডলার বেশি।

কিন্তু এরপর অ্যামাজনের শেয়ারের দরপতনে মাইক্রোসফট কর্ণধার গেটস শীর্ষ স্থান পুনরুদ্ধার করেন।

গত মার্চে ফোর্বস বিশ্বের শীর্ষ ধনীর তালিকা করে। তখন বিল গেটসের পরেই ছিলেন বেজোস। ৫৩ বছর বয়সী বেজোসের মালিকানায় রয়েছে অ্যামাজনের ১৭ শতাংশ শেয়ার। এই কোম্পানিটির বর্তমান বাজারমূল্য ৫০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে।

চলতি বছরের প্রথম প্রান্তিকে অ্যামাজনের বিক্রির পরিমাণ ২৩ শতাংশ বেড়ে ৩৫.৭ বিলিয়ন ডলারে দাঁড়ায়। জুন প্রান্তিকে এসে কোম্পানিটি তাদের বিক্রির পরিমাণ ১৬ থেকে ২৪ শতাংশ বাড়ার আশা করছে।

১৯৯৪ সালে ওয়াল স্ট্রিটের চাকরি ছেড়ে দেন বেজোস। এরপর বই বিক্রির জন্য প্রতিষ্ঠা করেন অ্যামাজন। তবে এখন প্রতিষ্ঠানটি ইলেকট্রনিক পণ্য কেনা-বেচার শীর্ষ প্ল্যাটফর্ম।

সাম্প্রতিক বছরগুলোতে বেজোস তার রকেট নির্মাণ কোম্পানি ‘ব্লু অরিজিন’ এবং ২০১৩ সালে কেনা ওয়াশিংটন পোস্ট পত্রিকা নিয়ে বেশি মনোযোগী।

‘ব্লু অরিজিন’ কোম্পানির তহবিল জোগাতে তিনি প্রতিবছর অ্যামাজনের ১ বিলিয়ন ডলার মূল্যের শেয়ার বিক্রি করছেন বলে জানিয়েছেন বেজোস। বাণিজ্যিক মহাকাশ ভ্রমণের লক্ষ্যে এই কোম্পানি প্রতিষ্ঠা করেন তিনি।

অন্যদিকে বিশ্বের শীর্ষ ধনী ৬১ বছর বয়সী বিল গেটস ২০০০ সালে মাইক্রোসফট প্রধানের পদ থেকে অবসর নিয়েছেন। বর্তমানে তিনি তার প্রতিষ্ঠিত ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ নিয়ে মানবকল্যাণে ব্যস্ত। এর মধ্যেও বাড়ছে তার সম্পদ।

তবে বিল গেটস সম্পদ বাড়ানোর চাইতে মানবকল্যাণে অর্থের ব্যবহারের বিষয়ে বেশি মনযোগী। এরই অংশ হিসেবে ২০১০ সালে বিল গেটস বিশ্বের তখনকার দ্বিতীয় শীর্ষ ধনী ওয়ারেন বাফেটের সঙ্গে একটি ‘ব্যক্তিগত অঙ্গীকার’ করেছিলেন, যাতে ওই দুই ধনকুবের তাদের জীবদ্দশায় মোট সম্পদের অর্ধেক মানবকল্যাণে ব্যয় করার উদ্যোগ নেবেন বলে ঘোষণা দিয়েছিলেন।

আর সেই অঙ্গীকার বাস্তবায়নে বিশ্বের বিভিন্ন অনগ্রসর দেশে স্বাস্থ্য, শিক্ষা ও চিকিৎসাসেবায় কাজ করছেন এই দুই ধনকুবের।

বেজোসের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী আরেক প্রযুক্তিপ্রতিষ্ঠান ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ৩৩ বছর বয়সী জাকারবার্গের বর্তমান সম্পদের পরিমাণ ৭২ দশমিক ৬ বিলিয়ন ডলার।

ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি