ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভারতীয় বিমানে গুলি

এফ-১৬’র সম্ভাব্য অপব্যবহার খতিয়ে দেখবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ০৮:৪৪, ৪ মার্চ ২০১৯ | আপডেট: ০৯:০৫, ৪ মার্চ ২০১৯

পাকিস্তানের বিমান বাহিনী সম্প্রতি একটি ভারতীয় যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করার ক্ষেত্রে এফ-১৬ জঙ্গিবিমানের অপব্যবহার করেছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ইসলামাবাদস্থ মার্কিন দূতাবাস রোববার ঘোষণা করেছে, ভারতের মিগ-২১ যুদ্ধবিমান গুলি করে নামানোর কাজে চুক্তি ভঙ্গ করে আমেরিকায় তৈরি এফ-১৬ ব্যবহৃত হয়েছে কি না তা তদন্ত করে দেখা হচ্ছে।

মার্কিন দূতাবাসের একজন মুখপাত্র বলেছেন, ‘আমরা এ সংক্রান্ত খবর পেয়েছি এবং আরও তথ্য সংগ্রহ করছি।‘

তিনি আরও বলেন, ‘প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তির শর্ত লঙ্ঘনের বিষয়কে আমরা গুরুত্ব নিয়ে থাকি।’

গত বুধবার পাকিস্তান দু’টি ভারতীয় যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত এবং একটির পাইলটকে আটক করে। পরে ওই পাইলটকে দিল্লির কাছে হস্তান্তর করে ইসলামাবাদ।

বৃহস্পতিবার ভারতীয় কর্মকর্তারা বিমান থেকে বিমানে নিক্ষিপ্ত একটি ক্ষেপণাস্ত্রের অংশ প্রদর্শন করে দাবি করেন, এই ক্ষেপণাস্ত্র শুধু এফ-১৬ জঙ্গিবিমানের রয়েছে। ভারত কাশ্মির সীমান্তে একটি পাকিস্তানে এফ-১৬ জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করার দাবি করে; যদিও ইসলামাবাদ তা অস্বীকার করেছে।

এদিকে পাকিস্তানের সেনাবাহিনী ভারতীয় বিমান ভূপাতিত করার জন্য এফ-১৬ ব্যবহার করার কথা অস্বীকার করলেও কি ধরনের বিমান দিয়ে ভারতীয় মিগ-২১ নামানো হয়েছে তা এখনও জানায়নি।

পাকিস্তান আমেরিকার কাছ থেকে বেশ কিছু এফ-১৬ জঙ্গিবিমান কিনলেও তা কেনার সময় কি ধরনের চুক্তি করা হয়েছে এবং তাতে কি কি শর্ত উল্লেখ আছে তা জানা যায়নি।

সূত্র: পার্সটুডে

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি