ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

মুম্বাইয়ের রাস্তায় লাল স্রোত

এসএসসি পরীক্ষায় ব্যঘাত না ঘটাতে রাতে সমাবেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৬, ১২ মার্চ ২০১৮

এসএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে রাতে সমাবেশ করেছে ভারতের একদল কৃষক। ১৮০ কিলোমিটার পথ পায়ে হেঁটে এসেছিলেন ঋণ মওকুফসহ কৃষকদের জন্য ভাতার দাবি জানাতে। তবে এসে দেখেন রাজ্যে এসএসসি পরীক্ষা চলছে। কিন্তু দিনে এত মানুষের সমাগম হলে, এসএসসি পরীক্ষার্থীদের পরীক্ষায় ব্যঘাত ঘটতে পারে, এমন আশঙ্কাই রাতকেই বেঁচে নিয়েছেন কৃষকরা।

বাম-সমর্থিত অল ইন্ডিয়া কিষান সভার (এআইকেএস) নেতৃত্বে গতকাল কৃষকেরা নাশিক থেকে ১৮০ কিলোমিটার হেঁটে মুম্বাইয়ে প্রবেশ করেন। ওই মিছিলে কমপক্ষে ৫০ হাজার মানুষের সমাগম হয়েছিল বলে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে। আর কৃষকদের মাথায় লাল টুপি থাকায়, এ মিছিলকে লাল স্রোত বলে আখ্যা দিয়েছে ভারতের গণমাধ্যমগুলো।

জানা যায়, সম্পূর্ণ ঋণ মওকুফ, ফসলের ন্যায্য দাম, লাঙল যার জমি তার, গরিব কৃষক ও ক্ষেত মজুরদের জন্য পেনশন থেকে আদিবাসীদের অরণ্যের জমির উপরে অধিকারের মতো দাবি নিয়েই অসহ্য গরম উপেক্ষা করেই গত ছয়দিন ধরে মিছিল করেছেন হাজার হাজার কৃষক। নাশিক থেকে যাত্রা করলেও পথে পথে মিছিলে যোগ দিয়েছেন কৃষকরা।

নিজেদের দাবি মেটাতে সোমবার সকাল ৯টা থেকেই মহারাষ্ট্রের বিধানসভা ভবন ঘেরাও করেন কৃষকেরা। তবে তার আগে ভোর থেকেই আজাদ ময়দানের দিকে রওনা দিতে শুরু করেন তারা। বিজেপি শাসিত মহারাষ্ট্রে এই কৃষক আন্দোলনকে ঘিরে দুশ্চিন্তা দেখা দিয়েছে ক্ষমতাসীন দলে। এদিকে বামপন্থী অল ইন্ডিয়া কিসান সভার (এআইকেএস) প্রেসিডেন্ট অসোক ধাওলে জানিয়েছেন, তারা আজ মহারাষ্ট্রের মন্ত্রী গিরিস মহাজনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

মহারাষ্ট্রের কৃষক সভার উদ্যোগে গড়ে ওঠা এই কৃষক আন্দোলনে সমর্থন জানিয়েছেন শিবসেনা, এনসিপির মতো দলগুলো। রোববার সকালেই কৃষকদের সঙ্গে দেখা করেছেন শিবসেনার প্রধান উদ্ধব ঠাকুরের ছেলে আদিত্য। নাসিকের এক সভায় কেন্দ্র ও রাজ্যের কৃষকবিরোধী সরকারকে ছুড়ে ফেলার ডাক দিয়েছেন এনসিপির প্রধান শরদ পওয়ার।

সূত্র: এনডিটিভি
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি