ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

এসডিজি অর্জনে বিচার বিভাগকেও ভূমিকা রাখতে হবে: আইনমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৩, ১৮ মার্চ ২০১৮

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বিচার বিভাগকে ভূমিকা রাখার আহবান জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, এসডিজি অর্জনে সরকারের যে কর্মপরিকল্পনা রয়েছে, সেখানে বিচার বিভাগকেও বিশেষ ভূমিকা পালন করতে হবে। আইনের শাসন, গণতন্ত্র, ন্যায়বিচার ও মানবাধিকার সুরক্ষার পাশাপাশি দেশের উন্নয়ন এবং সামাজিক অগ্রগতিকে অব্যাহত রাখার লক্ষ্যে একটি আধুনিক ও গণমুখী বিচার ব্যবস্থা গড়ে তুলতে হবে। এতে করে বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা এবং বিচার বিভাগের মর্যাদাও বৃদ্ধি পাবে।

রোববার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলনায়তনে যুগ্ন ও দায়রা জজ এবং সমপর্যাযের বিচার বিভাগীয় কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে বিচারকদের উদ্দেশ্যে আইনমন্ত্রী বলেন, পরিবর্তনশীল প্রেক্ষাপটে আমাদের সবাইকে সময়োপযোগী, আধুনিক এবং বৈশ্বিক মানে উন্নীত করার কোন বিকল্প নেই। রাজনৈতিক, প্রশাসনিক ও বিচারিক সকল বিষয়ে এ কথা প্রযোজ্য। আইনের জটিল সমস্যাগুলো নিয়ে আলোচনা করে পারস্পরিক বোঝাপড়াকে আরও দৃঢ় করার জন্য প্রশিক্ষণ একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। সরকার এ বিষয়ে সর্বাত্মক সহযোগিতা দিয়ে আসছে।

তিনি আরও বলেন, বিচার বিভাগ প্রায় ৩৩ লাখ মামলার বোঝা নিয়ে যথাসম্ভব স্বল্প সময়ে ও স্বল্পখরচে বিচারিক সেবা প্রদানের লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে। এ মামলার জট কমিয়ে আনা বিচারকদের অন্যতম চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলা এবং ন্যায় বিচারের দ্বার যেন সবার জন্য উন্মুক্ত থাকে সে দিকে বিচারকদের লক্ষ্য রাখতে হবে।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।

কেআই/এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি