ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

কমনওয়েলথভুক্ত দেশে অভিন্ন ভিসার সুপারিশ সিপিসিতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৬, ৬ নভেম্বর ২০১৭

কমনওয়েলথভুক্ত দেশগুলোতে অভিন্ন ভিসা পদ্ধতি ও অবাধ বাণিজ্য ব্যবস্থা  চায় কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ)। ঢাকায় চলমান ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সে (সিপিসি) ‘কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে সম্পর্ক শক্তিশালী করার জন্য `আইন প্রণেতাদের ভূমিকা: বাণিজ্য, ভিসা সমস্যা ও ট্যারিফ বিধিনিষেধ’ শীর্ষক এক কর্মশালায় সোমবার (৬ নভেম্বর) এই সুপারিশ উঠে আসে। সুপারিশে ইউরোপীয় ইউনিয়নের (ইউইউ) মতো অভিন্ন ভিসার সুপারিশ করা হয়েছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এই কর্মশালায় মূল আলোচক ছিলেন নাইজেরিয়ার সিনেটর ইকে ই বেরেমাদু, যুক্তরাজ্যের লর্ড ডেভিস এবং গায়ানার জোসেফ এফ হারমান। মডারেটর হিসেবে ছিলেন কানাডার এমপি আলেকজান্দ্রা মেন্ডেজ।

কর্মশালার পর সিপিসির মিডিয়া উইং থেকে জানানো হয়, কর্মশালায় ইউরোপীয় ইউনিয়নের মতো কমনওয়েলথভুক্ত দেশগুলোতে অভিন্ন ভিসা পদ্ধতি, বাণিজ্য উন্নয়ন, ট্যারিফ বিধি নিষেধ সহজীকরণ এবং অভিন্ন স্বার্থে এক হয়ে কাজ করার সুপারিশ করা হয়।

প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে এক হয়ে কাজ করার বিকল্প নেই। তাই কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে ভাব ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য যোগাযোগ ব্যবস্থা সহজ করতে অভিন্ন ভিসার সুপারিশ করা হয়।

ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি