ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

কাতারের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা : সৌদি জোট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৭, ৭ জুলাই ২০১৭ | আপডেট: ১৯:০৩, ৭ জুলাই ২০১৭

কাতারের বিরুদ্ধে নতুন অর্থনৈতিক, রাজনৈতিক এবং আইনগত পদক্ষেপ নিতে যাচ্ছে সৌদি নেতৃত্বাধীন চার দেশের জোট। তারা বলছে, কাতার জোটের দেওয়া ১৩ শর্ত পূরণে অস্বীকিৃতি জানিয়ে নিজেদের সন্ত্রাসবাদ সংশ্লিষ্টতাই প্রমাণ করেছে। খবর আল জাজিরার।

এর আগে অবরোধ প্রত্যাহারে কাতারকে ১৩ দফা শর্ত দিয়েছিল সৌদি আরব সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন। মঙ্গলবার কুয়েতের মাধ্যমে কাতার আনুষ্ঠানিকভাবে এসব শর্তের ব্যাপারে অবস্থান তুলে ধরে। কাতারের জবাব পর্যালোচনা এবং পরবর্তী পদক্ষেপ নির্ধারণ নিয়ে বুধবার মিসরে আলোচনায় বসে সৌদি জোট।

ওই বৈঠকেই কাতারবিরোধী অবরোধ অব্যাহত রাখা এবং পরবর্তীতে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত আসে জোট থেকে। পরে যৌথ বিবৃতিতে সৌদি আরব, আরব আমিরাত,  মিসর এবং বাহরাইন জানিয়েছে, ওই ১৩ শর্ত পূরণে কাতারকে বাধ্য করাতে নতুন করে অর্থনৈতিক, রাজনৈতিক এবং আইনগত পদক্ষেপ নিতে যাচ্ছেন তারা।

শুরু থেকেই জোটের দেয়া শর্তকে অগ্রহণযোগ্য উল্লেখ করে তা মানতে অস্বীকৃতি জানিয়ে আসছে কাতার। আর উপসাগরীয় দেশের কর্মকর্তারা জানিয়ে দিয়েছেন, শর্তগুলো নিয়ে আলোচনার সুযোগ নেই। শর্ত পূরণে সৌদি জোটের আলটিমেটাম ২ দিন বাড়িয়ে দেওয়ার পর এ ব্যাপারে মধ্যস্থতাকারী দেশ কুয়েত জানায়, শর্তের ব্যাপারে কাতারের সাড়া পেয়েছেন।

বুধবার সে দেশের সংবাদমাধ্যম ইনফেরাদ নিউজ এজেন্সির খবর থেকে জানা গেছে, সৌদি জোটের শর্ত মেনে ইরানের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক কমিয়ে আনতে পাল্টা শর্ত সাপেক্ষ সম্মতি দিয়েছে দোহা। তবে আর কোনও শর্ত মানার ইঙ্গিত ওই সংবাদমাধ্যম সরবরাহ করতে পারেননি।

এসময় সৌদি জোট জানায়, তাদের শর্তের ব্যাপারে কাতারের নেতিবাচক প্রতিক্রিয়ায় আরব দেশগুলো হতাশ। ওই দেশগুলোর কূটনীতিকরা বলছেন, বিদ্যমান পরিস্থিতির তাৎপর্য অনুধাবনে কাতার ব্যর্থ হয়েছে। আমরা আশা করি কাতারের বোধদয় হবে এবং শেষ পর্যন্ত তারা সঠিক সিদ্ধান্ত নেবে।

এদিন সৌদি পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, কাতারের বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ নেওয়া হবে। তবে আন্তর্জাতিক আইন মেনেই সেই পদক্ষেপ নেওয়া হবে।

//আর//এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি