ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

কাতালানদের বল এখন মাদ্রিদের কোর্টে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৯, ৩১ অক্টোবর ২০১৭

স্পেনের ফেডারেল সরকার কাতালোনিয়ার শাসনভার গ্রহণ করায় কাতালোনিয়ার নিয়ন্ত্রণ কার্যত মাদ্রিদের হাতে চলে গেছে । স্বাধীনতার ডাক দেওয়া কাতালোনিয়াদের বল এখন মাদ্রিদের কোর্টে। স্বাধীনতাকামী কাতালোনিয়ার ক্ষমতাচ্যুত নেতা কার্লোস পুজেমন দেশ ত্যাগ করায় কাতালানাদের স্বাধীনতার ডাক অনেকটাই উবে যাবে বলে আশঙ্কা করছে আন্তর্জাতিক মিডিয়া।
সোমবার ক্ষমতাচ্যুত পুজেমন ও তার সরকারের বেশ ক’জন গুরুত্বপূর্ণ নেতা দেশ ত্যাগ করেন। বর্তমানে তারা বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থান করছে বলে স্পেনের দৈনিক ইআই পেরিডেকোর এক সংবাদে জানা গেছে। ব্রাসেলসের কাতালান প্রতিনিধি আমাদিও আলতাফেজ, পুজেমন ও তাঁর সহযোগিদের দেশত্যাগে সহায়তা করেছে বলে অভিযোগ উঠেছে।
এর আগে পুজেমন ও তার প্রশাসনের কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যাক্তির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা, বিদ্রোহ ও অর্থ আত্মসাতের অভিযোগে মামলা দায়ের করে স্পেন সরকার। স্পেনের প্রধান কৌসূলি হোঁসে ম্যানুয়েল মাজা বাদী হয়ে মামলাটি দায়ের করেন।
বেলজিয়ামের অভিভাসন ও শরণার্থী বিষয়ক মন্ত্রী থিউ ফ্রাঙ্কেন বলেন, স্পেনে পুজেমনের ন্যায় বিচার পাওয়ার আশঙ্কা রয়েছে। তাই পুজেমনকে রাজনৈতিক আশ্রয় দেওয়া হবে। এদিকে সোমবারও বার্সেলোনায় স্বাধীনতাবিরোধীরা বিক্ষোভ মিছিল করেছে। এছাড়া মাদ্রিদেও স্বাধীনতার বিপক্ষে শুরু থেকেই লাখো মানুষ রাস্তায় বেরিয়ে আসেন।
স্বাধীনতার পক্ষে একের পর এক পদক্ষেপ নিয়েও এভাবে শেষ পর্যন্ত ঘরে-বাইরে কোণঠাসা হয়ে পড়লো কাতালানরা। কাতালোনিয়ার সংসদ শুক্্রবার স্বাধীনতা ঘোষণা দেওয়ার সাথে সাথে স্পেন তা বাতিল করতে সিনেটে ভোটাভোটির আয়োজন করে । ভোটাভুটিতে ২১৪ জন সদস্য স্বাধীনতার বিপক্ষে মত দেয়। আর পক্ষে ভোট পড়ে মাত্র ৪৭টি। এর পরই ফেডারেল সরকার সেখানে হস্তক্ষেপ করে। একইসাথে ক্ষমতাচ্যূত করা হয় পুজেমনদের। ভেঙ্গে দেওয়া হয় কাতালোনিয়ার পার্লামেন্ট। এদিকে ফেডারেল সরকার আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত তাদের হাতে শাসনভার পরিচালনা করবে বলে জানা গেছে। উল্লেখ্য, আগামী ৩১ ডিসেম্বর কাতালোনিয়াতে নতুন নির্বাচন অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে।
এদিকে আন্তর্জাতিকভাবেও কোন সমর্থন পাচ্ছেনা কাতালোনিয়ার ক্ষমতাচ্যূত নেতা পুজদেমন। শুধু তাই নয়, নিজেদের অখ-তা হারানোর ভয়ে ইতালি, যুক্তরাজ্য, ফ্রান্স, আমেরিকা রীতিমতো কাতালোনিয়ার স্বাধীনতার বিরোধীতা করতে পারে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের বিশ্লেষণে দেখা গেছে।
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি