ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

কাতালোনিয়ার গণভোটে বাধা, আহত চার শতাধিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৪, ১ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৫:৩১, ৫ অক্টোবর ২০১৭

স্বাধীনতার দাবিতে গণভোটে বাধা দেয়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে স্বাধীনতাকামী কাতালোনিয়ানরা। রোববার গণভোটের সময় এই সংঘর্ষের ঘটনায় প্রায় ৪৬০ জন আহত হয়েছেন। স্পেন সরকারের নির্দেশে পুলিশ ওই গণভোটে বাধা দেয় বলে জানিয়েছেন বার্সেলোনার মেয়র।

তার মতে, ভোট ঠেকানোর জন্য কেন্দ্রীয় সরকার কাতালোনিয়ায় হাজার হাজার পুলিশ মোতায়েন করেছে।

স্পেনের সাংবিধানিক আদালত কাতালোনিয়ার এই গণভোট অবৈধ হিসেবে ঘোষণা দেওয়ায় দেশটির সরকার কাতালোনিয়ার স্বাধীন হওয়ার সকল প্রচেষ্টা ঠেকানোর অঙ্গীকার করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ভোটে বাধা দিয়েছে পুলিশ। ভোটকেন্দ্র থেকে ব্যালট পেপার ও বাক্স জব্দ করা হয়েছে।

স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সংঘর্ষে পুলিশের ১২ কর্মকর্তা আহত হয়েছেন। এছাড়া তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

কাতালান নেতা কার্লস পোয়েগডেমন সহিংসতার জন্য জাতীয় পুলিশ ও আইনপ্রয়োগকারী আরেক সংস্থা গুয়ার্দিয়া সিভিলের নিন্দা জানিয়েছেন। ভোট ঠেকাতে ওই দুই বাহিনীর বিপুলসংখ্যক সদস্যকে কাতালোনিয়ায় পাঠানো হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

তিনি সাংবাদিকদের বলেন, ‘সহিংসতার মাধ্যমে স্পেন সরকার কাতালোনিয়ার জনগণের ইচ্ছাকে দমিয়ে রাখতে পারবে না।’

অপরদিকে, স্পেনের স্বরাষ্ট্রমন্ত্রী সহিংসতার জন্য কাতালান নেতা কার্লস পোয়েগডেমনকে দায়ী করেছেন।

গতকাল এক সমাবেশে পোয়েগডেমন বলেন, তিনি বিশ্বাস করেন, এই গণভোট হবে একটি সার্বভৌম রাষ্ট্রের পথে প্রথম পদক্ষেপ। কাতালোনিয়াবাসী সে পথেই এগোবে।

কাতালোনিয়ার জনসংখ্যা প্রায় ৭৫ লাখ। যা সুইজারল্যান্ডের জনসংখ্যার সমান। স্পেনের মোট জনসংখ্যার ১৬ শতাংশ এই কাতালোনিয়ায়। স্পেনের উত্তর-পূর্বের এই প্রদেশটির রাজধানী বার্সেলোনা। তাদের নিজস্ব ভাষা আছে। পাঁচ বছর ধরেই স্বাধীনতার কথা উঠছে কাতালোনিয়ায়। তবে ২০১৫ সালে কাতালোনিয়া প্রাদেশিক পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় সেখানকার স্বাধীনতাকামীরা। নির্বাচনের ওই ফলের মধ্য দিয়ে স্পেন থেকে পৃথক হয়ে নতুন রাষ্ট্র গঠনের পথে এক ধাপ এগিয়ে যায় কাতালোনিয়া। গত জুনে কাতালোনিয়া কর্তৃপক্ষ ১ অক্টোবর গণভোট আয়োজনের ঘোষণা দেয়। স্পেন সরকার এ ধরনের গণভোটকে বেআইনি বলে আখ্যা দিয়ে আসছে।

স্পেনের গৃহযুদ্ধের আগে এই অঞ্চল ছিল স্বায়ত্তশাসিত। ১৯৩৯ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জেনারেল ফ্রান্সিসকো ফ্রাঙ্কোর স্বৈরশাসনের সময় কাতালোনিয়ার স্বায়ত্তশাসন খর্ব হয়। ফ্রাঙ্কোর মৃত্যুর পর কাতালোনিয়ায় জাতীয়তাবাদ আবারও শক্তিশালী হয়। তীব্র আন্দোলন ও দাবির মুখে ওই অঞ্চলকে স্বায়ত্তশাসন ফিরিয়ে দেয়া হয়। ১৯৭৮ সালের সংবিধানের আওতায় এই স্বায়ত্তশাসন দেয়া হয়। পরে ২০০৬ সালে স্পেনের সংসদে একটি আইন পাস হয়। ওই আইনে কাতালোনিয়াকে অতিরিক্ত কিছু ক্ষমতা দেয়া হয়। কাতালোনিয়ানদের একটি ‘জাতি’ হিসেবে উল্লেখ করা হয় আইনে। কিন্তু সংবিধানে কাতালোনিয়াকে দেয়া এরকম অনেক ক্ষমতা পরে স্পেনের সাংবিধানিক আদালত বাতিল করে দেয়। যা কাতালোনিয়ার স্থানীয় কর্তৃপক্ষকে ক্ষুব্ধ করে তোলে।

ডব্লিউএন

 

 

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি