ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ে বৈশাখী অফার

প্রকাশিত : ১৮:৪৯, ১২ এপ্রিল ২০১৯ | আপডেট: ০০:০০, ১৩ এপ্রিল ২০১৯

বাঙালির প্রাণের উৎসব ‘পহেলা বৈশাখ’ সমাগত। চলছে শেষ সময়ের প্রস্তুতি। রঙিন পোশাক ও সাজসজ্জার গহনাগাঁটি, মিষ্টান্ন ও ভোজন বাংলা নববর্ষের অবিচ্ছেদ্য অংশ। তাই রাজধানীসহ সারা দেশের বিপনী-বিতানে লেগেছে শেষ সময়ের কেনাকাটার ধূম। পহেলা বৈশাখের আগের দিন আজ শুক্রবার সরকারি ছুটি হওয়ায় বিপনী-বিতানে কেনাকাটার ব্যস্ততা আরও বেড়েছে। গ্রাহকের এ কেনাকাটার আগ্রহ কাজে লাগাতে বসে নেই দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো। ব্যাংকগুলোও গ্রাহকদের উৎসবের আনন্দ বাড়াতে দিচ্ছে বিশেষ ছাড়। বিশেষ করে ডেবিট বা ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিল পরিশোধ এবং অনলাইন শপিংয়ে কেনাকাটার ওপর ১০-৫০ শতাংশ পর্যন্ত ছাড় বা ক্যাশব্যাক অফার দিচ্ছে।

দেশের কয়েকটি ব্যাংক থেকে পাওয়া তথ্যে জানা গেছে, বৈশাখ উপলক্ষে বেসরকারি ইস্টার্ন ব্যাংক (ইবিএল) কার্ড গ্রাহকদের ৩০-৫০ শতাংশ ছাড় দিচ্ছে পোশাক ও খাবার কেনাকাটায়। ডেবিট ও ক্রেডিট কার্ডে বিল পরিশোধ করলে মিলবে এ ছাড়। রাজধানীর ৪৮টি রেস্টুরেন্টে খাবার খেলে ইবিএল কার্ডধারীরা পাবেন ১০-৩০ শতাংশ ছাড়। দি ওয়েস্টিনসহ রাজধানীর ১৮টি হোটেল থেকে খাবার একটি কিনলে একটি ফ্রি দিচ্ছে ইবিএল। প্রাইম ব্যাংক বাঙালির প্রাণের উৎসব বৈশাখ উপলক্ষে প্রাইম ব্যাংক ১-১০ শতাংশ ছাড় দিচ্ছে। প্রাইম ব্যাংকের কার্ড ব্যবহার করে মূল্য পরিশোধ করলে এ ছাড় পাবেন। ইউসিবি ডেবিট ও ক্রেডিট কার্ড এবং মোবাইল অ্যাপস ইউপেতে ৫-৫০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি)।

এ ছাড়া স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক তাদের ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে দেশীয় পোশাকের কয়েকটি ব্র্যান্ডে কেনাকাটায় ১০-১৫ শতাংশ ছাড় অফার করেছে। দ্য সিটি ব্যাংক তাদের আমেরিকান এক্সপ্রেস কার্ডের গ্রাহকদের জন্য ৩৫ শতাংশ পর্যন্ত ছাড়ের অফার দিয়েছে। ২০ শতাংশ পর্যন্ত ছাড় রয়েছে নির্দিষ্ট কিছু রেস্টুরেন্টে খাবার-দাবারের বিল পরিশোধে। ঢাকা ব্যাংক দিয়েছে ৫০ শতাংশ পর্যন্ত বাহারি অফার। মিডল্যান্ড ব্যাংক ঘোষণা দিয়েছে, তাদের ক্রেডিট কার্ডের মাধ্যমে বিভিন্ন ব্র্যান্ডের আসবাব, ইলেকট্রনিকস ও গৃহস্থালির পণ্য কিনলে আগামী ২৪ মাসে কিস্তিতে বিনাসুদে তা পরিশোধ করা যাবে। একই ধরনের অফার দিয়েছে যমুনা ব্যাংকও। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক দিচ্ছে ৩৫ শতাংশ পর্যন্ত ছাড়। সাউথইস্ট ব্যাংক তাদের ক্রডিট কার্ডের গ্রাহকদের জন্য দেশের জনপ্রিয় ৩৪টি ফ্যাশন হাউসে কেনাকাটায় ৩৪ শতাংশ পর্যন্ত মূল্য ছাড়ের অফার দিয়েছে। এ ছাড়া ১১টি হোটেল ও রেস্তোরাঁতে একটি কিনলে একটি ফ্রি অফার দিয়েছে।

কার্ডভিত্তিক এ লেনদেন বিষয়ে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সভাপতি ও ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, বৈশাখ সর্বজনীন হওয়ায় এটা বড় একটা উৎসব। বলা চলে রোজা ও ঈদের পরবর্তী খরচটাই হয় বৈশাখে। এ সময় ব্যাংক থেকে নগদ উত্তোলন ও কার্ডভিত্তিক লেনদেন অনেক বাড়ে। তাই ব্যাংকগুলো গ্রাহকদের জন্য বিভিন্ন অফার নিয়ে আছে।
নতুন প্রজন্মের এনআরবি কমার্শিয়াল ব্যাংক (এনআরবিসি) তার কার্ডধারীদের জন্য দিচ্ছে ১০ শতাংশ পর্যন্ত ছাড়। ব্যাংকটির ভিসা কার্ড দিয়ে আড়ং, সাদাকালো, আর্টিজান থেকে কেনকাটায় ১৪ এপ্রিল পর্যন্ত পাওয়া যাবে এ ছাড়। ব্র্যাক ব্যাংক ব্র্যাক ব্যাংক তাদের সব কার্ডধারীর জন্য ৬৩টি ফ্যাশন হাউসের সব ধরনের পোশাকের ওপর ৩৫ শতাংশ পর্যন্ত ছাড়। ৩২টি রেস্টুরেন্টে খাবারের ওপর ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, দেশের ব্যাংকগুলোর ডেবিট ও ক্রেডিট কার্ডধারীর সংখ্যা এক কোটি ৫৭ লাখ। এর মধ্যে ডেবিট কার্ড রয়েছে এক কোটি ৪৩ লাখের মতো। ক্রেডিট কার্ড রয়েছে ১১ লাখ ২৫ হাজারের কিছু বেশি। বাকি প্রায় দুই লাখ ২৭ হাজার হলো প্রিপেইড কার্ড। এ ছাড়া সক্রিয় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট রয়েছে তিন কোটি ৩৪ লাখ।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, বৈশাখ উপলক্ষে কিছুটা হলেও মানুষের ভোগ চাহিদা বাড়ে। বিভিন্ন পোশাক, অলংকার ও প্রসাধনীর চাহিদাও বাড়ে। এতে বৈশাখকেন্দ্রিক বিভিন্ন পণ্যের উৎপাদন বাড়ে। ফলে বাড়ে আর্থিক লেনদেন। এতে গতি পায় অর্থনীতি। এখন গতিময় অর্থনীতিকে আরও সহজ করতে কার্ডভিত্তিক লেনদেন জনপ্রিয় হয়ে উঠছে। বাণিজ্যিক ব্যাংকগুলো সে সুযোগ কাজে লাগিয়ে কার্ড ব্যবহারে বিভিন্ন অফার দিচ্ছে। তবে কার্ড ব্যবহারে যেন কোন ধরণের অনিয়ম না হয় সেদিকে বাংলাদেশ ব্যাংকে কঠোর নজরদারি রাখতে হবে।

ব্যাংকের পাশাপাশি বিভিন্ন ফ্যাশন হাউজও দিয়েছে বৈশাখ উপলক্ষ্যে নানা ধরণের ছাড়। টাঙ্গাইলের তাঁতঘর, বাংলার মেলা, ওরিয়ন ফুটওয়্যার, আনজারাসহ প্রায় ৫৬টি লাইফস্টাইল ব্র্যান্ড থেকে কেনাকাটায় ১০-৫০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। বিশ্বরঙ, নাগরদোলা, জারা ফ্যাশন, পেমস কালেকশন এসব ফ্যাশন হাউসে ইউসিবির কার্ডে মিলবে ১০ শতাংশ ছাড়। বিয়েবাড়ি, পিজাগাইয়ে খাবার কেনাসহ কাপড়, গহনা কিনতে নির্দিষ্ট দোকান থেকে ছাড় পাবেন ইউপে গ্রাহকরা।

বিকাশ বৈশাখে বিকাশের গ্রাহকের কেনাকাটা আরও রঙিন করতে দেশের ২৫০টির বেশি ব্র্যান্ডের ১৯০০-এর আউটলেটে বিকাশে কেনাকাটায় ২০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক দিচ্ছে বিকাশ। তাৎক্ষণিক এই ক্যাশব্যাক অফারে ক্রেতাদের খুব ভালো সাড়া মিলছে। ২৭ মার্চ শুরু হওয়া আমাদের এ অফারটি চলবে ১৪ এপ্রিল পহেলা বৈশাখের দিন পর্যন্ত।

এ বিষয়ে বিকাশের হেড অব কর্পোরেট কমিউনিকেশন সামসুদ্দিন হায়দার ডালিম বলেন, বাংলাদেশ ব্যাংকের ক্যাশলেস লেনদেন ব্যবস্থা বাস্তবায়নের অংশ হিসেবে সরকারি-বেসরকারি সব ধরনের সেবামূল্য মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধে কাজ করে যাচ্ছে বিকাশ। এটি দিন দিন জনপ্রিয় হচ্ছে। পহেলা বৈশাখে যেহেতু অর্থনৈতিক লেদনেদ বাড়ে। তাই এ সময়ে বিভিন্ন ছাড়ও দেওয়া হচ্ছে।

একইভাবে মীনা বাজারের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা রাহি রায়হান বলেন, এক বছর আগেও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মূল্য পরিশোধ করতেন হাতেগোনা কিছু গ্রাহক। বর্তমানে তাদের মোট বিক্রির ৬ দশমিক ৫ শতাংশ পরিশোধ হচ্ছে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে। কার্ডের মাধ্যমে পরিশোধ করছেন ৩২ শতাংশ গ্রাহক। নববর্ষ উপলক্ষ্যে কার্ডের কেনাকাটায় আরও ছাড় দেওয়া হয়েছে। ফলে কার্ডভিত্তিক কেনাকাটা দিনে দিনে আরও বাড়ছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি