ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কালো ব্যাগে কি খাশোগির দেহ? প্রকাশ্যে ভিডিও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৮, ১ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১০:৫১, ১ জানুয়ারি ২০১৯

খাশোগিকে হত্যার পর তার দেহাবশেষ দুটি কালো ব্যাগে রাখা হয়েছিল বলে তুরস্কের এক সংবাদ মাধ্যম দাবী করেছে। এর স্বপক্ষে তারা নতুন এক ভিডিও প্রকাশ করেছে।

বলা হচ্ছে তুরস্কের গোয়েন্দা বিভাগের সঙ্গে ঘনিষ্ট যোগ রয়েছে ওই সংবাদপত্রের। খাশোগি হত্যা-সংক্রান্ত একাধিক বোমা ফাটিয়েছে তারা।

ভিডিওতে দেখা যাচ্ছে, সৌদি ‘হিট টিম’-এর কিছু লোক সৌদি কনসাল জেনারেলের বাড়ির সামনে একটি ভ্যান থেকে নামলেন। সেখান থেকে বেশ কয়েকশো মিটার দূরে সৌদি কনসুলেট। দুহাতে দুটো কালো ব্যাগ নিয়ে কনসাল জেনারেলের বাড়িতে ঢুকলেন একজন। তুরস্কের সংবাদমাধ্যমে দাবি, ওই ব্যাগ দুটিতে খাশোগির দেহাবশেষ ছিল।

এদিকে তুরস্কের ওই দৈনিকের সাংবাদিক ফেরহাত উনলু একটি বইও লিখেছেন। তার বইয়ের নাম হচ্ছে- ‘ডিপ্লোমেটিক অ্যাট্রোসিটি : দ্য ডার্ক সিক্রেটস অব খাশোগি মার্ডার’।

উনলু জানিয়েছেন, কনসাল জেনারেলের বাড়িতে একটি কুয়ো রয়েছে। গোটা বাড়ি তল্লাশি করা হলেও ওই কুয়োটি ভালো করে পরীক্ষা করতে দেওয়া হয়নি তদন্তকারীদের। যে কালো প্যাকেট নিয়ে কনসাল জেনারেলের বাড়িতে ঢুকেছিল হিট-টিম, তা নিয়ে বেরিয়ে আসার কোনো প্রমাণ নেই।

অপরদিকে প্রথম সারির একটি মার্কিন দৈনিক এর স্বপক্ষে ব্যাখ্যা দেন, ‘এবার সরাসরি প্রমাণ মিলল। কনসুলেটে থেকে একটি ভ্যান কনসাল জেনারেলের বাড়ি গিয়েছিল। হিট-টিমের একটি লোক ভ্যান থেকে কালো রঙের ব্যাগ নামায়।

এতে বোঝাই যাচ্ছে, খাশোগির দেহাবশেষ কনসাল জেনারেলের বাড়িতে আনা হয়েছিল। এতদিন এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছিল, খাশোগির দেহ কোথায় গেল? তদন্তে এবার এই দিকটাই জোর দেওয়া উচিত যে, কনসাল জেনারেলের বাড়িতে আসলে কী হয়েছিল।’

গত ২ অক্টোবর বিবাহ বিচ্ছেদের কিছু প্রয়োজনীয় কাগজপত্র নিতে ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে গিয়েছিলেন খাশোগি। এর পরে আর দীর্ঘদিন ধরে তার  খোঁজ মেলেনি। পরে জানা যায়, সৌদি আরব থেকে পাঠানো একটি বিশেষ দল কনসুলেটেই খুন করেছিল তাকে। শ্বাসরোধ করে মেরে দেহটাকে টুকরো টুকরো করে কেটে রাসায়নিকে মিশিয়ে প্রায় নিশ্চিহ্ন করে ফেলা হয়।

 তথ্যসূত্র: আলজাজিরা

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি