ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কালোজিরার কার্যকরি ৫ স্বাস্থ্যগুণ

প্রকাশিত : ১৬:২১, ১৯ মে ২০১৯

কালোজিরা মুখরোচক ভাজাপোড়া থেকে গৃহস্থের নানা রান্নাবান্নায় ব্যবহার করা হয়। হঠাৎ ঠান্ডা লেগে সর্দি কাশির সমস্যা থেকে পেটের নানা সমস্যায় কালো জিরা অত্যন্ত কার্যকরী।

প্রাচীন কাল থেকে আয়ুর্বেদিক চিকিৎসাতেও কালো জিরার ব্যবহার হয়ে আসছে। শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়, কালো জিরাতে রয়েছে একাধিক আশ্চর্য স্বাস্থ্যগুণ।

আসুন জেনে নেওয়া যাক:

১) কালো জিরাতে রয়েছে ফসফরাস যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরের যে কোনও জীবাণুর সংক্রমণ ঠেকাতে কালো জিরে অত্যন্ত কার্যকর।

২) পেটের সমস্যা নিরাময়ে কালো জিরে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। কালো জিরা তেল ছাড়া ভেজে, গুঁড়ো করে নিন। আধা কাপ দুধের সঙ্গে এক চিমটে কালো জিরার গুঁড়ো মিশিয়ে খেতে পারলে পেটের সমস্যা থেকে দ্রুত রেহাই পাওয়া সম্ভব।

৩) কালো জিরা অ্যান্টি টক্সিনের মতো কাজ করে। তাই প্রস্রাব স্বাভাবিক, নিয়মিত ও পরিষ্কার রাখতে কালো জিরা অত্যন্ত কার্যকর।

৪) কালো জিরাতে থাকা আয়রন ও ফসফেট শরীরে অক্সিজেনের ভারসাম্য রাখতে সাহায্য করে। শ্বাসকষ্টজনিত সমস্যা থেকে দ্রুত রেহাই পেতে পথ্য হিসেবে কালো জিরা একেবারে অব্যর্থ।

৫) অনেকেরই আবহাওয়ার পরিবর্তনে বা বর্ষায় ঠান্ডা লেগে মাথা যন্ত্রণা বা মাথা ঝিমঝিম করতে থাকে। এই সমস্যার অব্যর্থ সমাধান হল কালো জিরা। একটা কাপড়ের পুঁটুলিতে কালো জিরা বেঁধে সেটি রোদে শুকোতে দিন। ঘণ্টা খানেক রোদে রাখার পর কালো জিরে ভরা কাপড়ের পুঁটুলি নাকের কাছে ধরলে বুকে, মাথায় জমে থাকা শ্লেষ্মা তরল হয়ে সহজেই বেরিয়ে যায়। মাথা ধরা বা মাথা ঝিমঝিমে অস্বস্তিও কেটে যায় দ্রুত।

তথ্যসূত্র: জি নিউজ

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি