ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

কাশ্মীরে পাক-ভারত গোলাগুলি: হত ৪ ভারতীয় জওয়ান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০০, ৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১১:০১, ৫ ফেব্রুয়ারি ২০১৮

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে পাকিস্তানি বাহিনীর হামলায় এক সেনা কর্মকর্তাসহ কমপক্ষে চার ভারতীয় সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

এদিকে ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছেন, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে পাকিস্তানি সেনবাহিনীর সদস্যরা ভারতীয় সেনা চৌকিতে হামলা চালায়। এতে চার ভারতীয় সেনা নিহত হন। এছাড়া আরও এক সেনা মারাত্মকভাবে আহত হয়েছেন।

জানা যায়, আন্তঃসীমান্ত সংঘর্ষে কাশ্মীরে রোববার সন্ধ্যায় ওই সেনা চৌকিতে হামলা চালায় পাক সেনারা। এদিকে পাকিস্তানি হামলার পরপরই ভারতীয়দের পক্ষ থেকে গুলি চালায় ভারতীয় সেনাবাহিনী। তবে ওই পাল্টা হামলায় কোন পাক সেনা হতাহতের ঘটনা না ঘটলেও, এক সাধারণ কিশোর নিহত হয়েছেন বলে জানা গেছে।

রাজৌরি সেক্টরের উপকমিশনার শহীদ ইকবাল চৌধুরী বলেন, পাকিস্তানি বাহিনী জম্মু অঞ্চলে ভারতীয় সেনা ফাঁড়ি লক্ষ্য করে গুলি চালালে এই হতাহতের ঘটনা ঘটে। তিনি আরও বলেন, সীমান্তে বর্তমানে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। রোববার পর্যন্ত এই গোলাগুলি হয়েছে। অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘনের কারণে সীমান্তসংলগ্ন অধিকাংশ এলাকা আক্রান্ত হয়েছে।

এদিকে দু পক্ষের মধ্যে হামলার পরপরই স্থানীয় স্কুলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। ইতোমধ্যে সীমান্তের কাছাকাছি স্কুলগুলো আগামী তিন দিনের জন্য বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। গত জানুয়ারিতে দুই দেশের মধ্যে একনাগারে তিন দিন গোলাবর্ষণে ছয় বেসামরিক নাগরিকসহ এক ডজনেরও বেশি লোক নিহত হন। ২০০৩ সালে অস্ত্রবিরতি চুক্তির পরও নিয়ন্ত্রণরেখা বরাবর দুই দেশের সেনাবাহিনীর নিয়মিত গোলাবিনিময় ঘটছে।

সম্প্রতি ভারত ও পাকিস্তানের মধ্যে পরমাণু অস্ত্রের সক্ষমতা নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা চলে আসছে। বিশেষ করে ভারতীয় সেনাবাহিনীর প্রধান বিপিন রাওয়াত পাকিস্তানের পরমাণু অস্ত্রের সক্ষমতা নিয়ে প্রশ্ন তুললে দুই দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। বিপিন রাওয়াতের সাম্প্রতিক মন্তব্যের জেরে কেবল পাকিস্তানই নং বরং চীনও দেশটির সঙ্গে সম্পর্ক এড়িয়ে চলছে।

সূত্র: আল-জাজিরা, টাইমস অব ইন্ডিয়া
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি