ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

‘কৃষকদের মূল্যায়ন করতে হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৩, ২৮ ফেব্রুয়ারি ২০১৮

ডিজিটাল পদ্ধতি কৃষকের দোরগোড়ায় পৌঁছে দিতে কৃষি বাতায়ন করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এখন থেকে মোবাইল ফোনের মাধ্যমে ৩৩৩১ এ ফোন করে কৃষকরা কৃষি কর্মকর্তার কাছ থেকে পরামর্শ নিতে পারবেন। প্রধানমন্ত্রী বলেন, যারা মাটিতে সোনা ফলায়, ফসল ফলায় সেই কৃষকদের যথাযথ মূল্যায়ন করতে হবে।

দেশব্যাপী কৃষি সেবা সম্প্রসারণের লক্ষ্যে কৃষি বাতায়ন ও ই-কৃষি সেবার উদ্বোধনকালে এ কথা বলেন প্রধানমন্ত্রী। বুধবার বেলা পৌনে ১টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সেবার উদ্বোধন ঘোষণা করেন তিনি।

শেখ হাসিনা বলেন, কৃষি বিষয়ক বিভিন্ন তথ্য যেন কৃষকরা সংগ্রহ করতে পারেন সেজন্য কৃষকবন্ধু ফোনসেবা কর্মসূচি করতে যাচ্ছি। এতে কৃষকরা বিভিন্নভাবে উপকৃত হবেন। ডিজিটাল পদ্ধতি দিয়ে যেন কৃষকরা সুযোগ সবিধা পায় এবং উৎপাদন বাড়াতে কী করণীয় জানতে পারে সেজন্যই এ ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, মোবাইল ফোন কেবল গল্প করার জন্য না। ডিজিটাল সেন্টারে গিয়ে কৃষকরা যেন তথ্য সংগ্রহ করতে পারেন সেটাও লক্ষ্য রাখতে হবে। এখান থেকে উৎপাদিত পণ্যের বাজার দর জানা যাবে। এর ফলে কেউ কৃষকদের আর ঠকাতে পারবে না। শুধু কৃষি সেবা নয়, খাদ্য উৎপাদন বাড়াতেও এই পদ্ধতি উপযোগী। কৃষি শিক্ষা নিয়ে কৃষি কাজে যাওয়া যাবে না, এই মনোভাব্ থাকা উচিত না।

দেশের ৮ হাজার ৪০০ পোস্ট অফিসকে ডিজিটালাইজ করা হয়েছে জানিয়ে শেখ হাসিন বলেন, বর্তমানে সমগ্র বাংলাদেশে ইন্টারনেট সার্ভিস রয়েছে। উপজেলা পর্যায়ে ডিজিটাল সেন্টার খোলা হয়েছে। প্রযুক্তি শিক্ষার মাধ্যমে নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের গড়ে তুলতে চাই।

সবাই মিলে জাতির জনকের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ে তোলার আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী কৃষি বাতায়ন ও ই-কৃষি সেবার উদ্বোধন করেন।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি